ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বিএনপি

বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে বিএনপির আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
বন্যাদুর্গতদের পাশে দাঁড়াতে বিএনপির আহ্বান

ঢাকা: 'অতিসম্প্রতি বাংলাদেশে অতিবৃষ্টি ও ভারত থেকে ছেড়ে দেয়া পানির ফলে যে বন্যার সৃষ্টি হয়েছে সে বিষয়ে স্থায়ী কমিটির বৈঠকে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আমরা অবিলম্বে বন্যা পীড়িত দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য দলের সর্বস্তরেরে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানাচ্ছি। দলের কেন্দ্রীয় ত্রাণ কমিটিকে সক্রিয় করে দুর্গত এলাকায় ত্রাণ সামগ্রী পাঠানোর কার্যক্রম শুরু করারও সিদ্ধান্ত হয়েছে।'

শনিবার (১৩ জুলাই) রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা জানান।

ফখরুল বলেন, রোহিঙ্গা ইস্যুটি দেশের অর্থনীতি ও স্বাধীনতার ওপরে বড় রকমের চাপ সৃষ্টি করেছে।

এক্ষেত্রে সরকার এ সমস্যা সমাধানে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। আমরা দেখতে পাচ্ছি যে, রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার কোনো কার্যকরী উদ্যোগ নিতে পারছে না। আশা করেছিলাম চীনে প্রধানমন্ত্রী গেলে যেখান থেকে একটা পজেটিভ কোনো অ্যানসার পাবো- সেটাও আমরা দেখতে পাচ্ছি না। বরঞ্চ দেখলাম যে, চীন তার একই অবস্থানে আছে। সেখানে কোনো কনক্রিট কিছু চীনা কর্তৃপক্ষের কাছ থেকে আমরা পাইনি। এ বিষয়ে আমরা কূটনীতিকদের ব্রিফিং করবো এবং তার আগে সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশবাসীকে জানাবো।

বিএনপি মহাসচিব বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছি, সরকারের আর্থিক ব্যবস্থাপনা চরমভাবে ভেঙে পড়েছে। বিশেষ করে ব্যাংকিং সিস্টেমটা একেবারে ভেঙে পড়েছে। আপনারা দেখেছেন যে, তিনদিন আগে পিপলস লিজিং ফাইন্যান্স কোম্পানিটিকে আমানতকারীদের ২৩৬ কোটি টাকা ফেরত না দিয়েই বাংলাদেশ ব্যাংক অবসান করেছে। সেটা নজিরবিহীন ঘটনা। এ ব্যাপারে পূঁজিবাজারের আমানতকারীসহ ব্যাংকিং ব্যবস্থার বেহালের বিষয়ে ভবিষ্যতে দলীয় কর্মসূচি দেওয়া হবে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি শুরু হবে শিগগিরিই। ১৮ জুলাই বরিশালে, ২০ জুলাই চট্টগ্রাম ও ২৫ জুলাই খুলনায় সমাবেশ এখন পর্যন্ত কনফার্ম করা হয়েছে। আশা করছি, আগামী ৩০ জুলাইর মধ্যে বাকি বিভাগীয় শহরগুলোতে সমাবেশ করতে পারব।

তিনি বলেন, দলের চেয়ারপারসন খালেদা জিয়া দীর্ঘকাল ধরে কারারুদ্ধ রয়েছেন এবং চিকিৎসার জন্য এখন হাসপাতালে রয়েছেন। আমরা খোঁজ-খবর নিয়ে জেনেছি, তার স্বাস্থ্যের কোনো উল্লেখযোগ্য উন্নতি হয়নি। শারীরিক যেসব সমস্যা ছিল তার কোনো সমাধান হয়নি। উপরন্তু সমস্যা বেড়েই চলেছে। সেই কারণে আমরা অবিলম্বে তার (খালেদা) মুক্তি ও সুচিকিৎসার ব্যবস্থার জন্য জোর দাবি জানাচ্ছি।

একাদশ সংসদ নির্বাচনের বিষয়ে কেন্দ্রভিত্তিক ফলাফল এবং সারাদেশে সংঘটিত নারী-শিশু ধর্ষণ-হত্যা-গুমের বিষয়ে দলের পক্ষ থেকে কয়েকদিনের মধ্যে আলাদা আলাদাভাবে সংবাদ সম্মেলন করে দেশবাসীর কাছে তুলে ধরার কথাও জানান তিনি।

এরআগে বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক হয়। লন্ডন থেকে স্কাইপিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বৈঠকে যুক্ত ছিলেন।

বৈঠকে মহাসচিব ছাড়াও ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান উপস্থিত ছিলেন।

স্থায়ী কমিটির সদস্যদের বৈঠকে নতুন নিয়ম
বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে নতুন নিয়ম চালু করা হয়েছে। দলের স্থায়ী সদস্যদের কাছে বৈঠকের একদিন আগে বৈঠকের আলোচ্যসূচি সম্বলিত কাগজপত্রসহ একটি ফোল্ডার বিশেষ বার্তা প্রেরকের মাধ্যমে পাঠানো হয়। দলীয় মনোগ্রাম সম্বলিত একটি বড় ফোল্ডারের ভেতরে এসব কাগজপত্র থাকে।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দায়িত্বে আসার পর নতুন এ নিয়ম চালু হলো। শনিবারের বৈঠকে সব সদস্যই ফোল্ডার হাতে নিয়ে বৈঠকস্থলে প্রবেশ করতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এমএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।