ঢাকা, বুধবার, ৯ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
bangla news

প্রস্তাবিত বাজেটে জনকল্যাণের কিছু নেই: মান্না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৬ ১:৩৫:৩৫ পিএম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মাহমুদুর রহমান মান্না। ছবি: শাকিল আহমেদ

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মাহমুদুর রহমান মান্না। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে বড় লোক তোষণের বাজেট বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

রোববার (১৬ জুন) জাতীয় প্রেসক্লাবে এবারের বাজেটের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বাজেটের সমালোচনা করে মাহমুদুর রহমান মান্না বলেন, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জনকল্যাণের কিছু নেই। আছে কিছু স্বপ্ন বিলাস।
 
তিনি বলেন, গরিবের কাছ থেকে টাকা নিয়ে বড় লোকের হাতে তুলে দেওয়ার এ বাজেট। দুর্বৃত্তদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে অর্থনীতিকে আরও ভঙ্গুর করে দেবে।

বাজেট কে বড়লোক তোষণের বাজেট, লুটেরাদের বাজেট উল্লেখ করে মান্না বলেন, বাজেটে সম্পদের বৈষম্য কমানোর ন্যূনতম কোনো দিক নির্দেশনা নেই, বরং যে পদক্ষেপে নেওয়া হয়েছে তাতে বৈষম্য আরও বাড়বে।

১০ শতাংশ ট্যাক্স দিয়ে কালো টাকা সাদা করার সুযোগের সমালোচনা করে লিখিত বক্তব্যে মান্না বলেন, বাজেট ঘাটতি মেটানোর ঋণ অর্থনীতিতে ঝুঁকি তৈরি করবে; পরোক্ষ করের আধিক্য রাষ্ট্রের প্রায় সব মানুষের ওপর চাপ তৈরি করবে; খেলাপি ঋণ কমানো এবং ব্যাংকিং সেক্টরের সংস্কারের কোনো পদক্ষেপ নেই; প্রায় প্রণোদনাহীন শেয়ার বাজার; কালো টাকা সাদা করার সুযোগ অসৎ হবার জন্য রাষ্ট্রীয় প্ররোচনা; দুর্নীতির প্রকোপ, সুশাসনের অভাবের কারণে উন্নয়ন বাজেটের একটা বড় অংশ বাস্তবায়িত হয়নি; বন্টনের সীমাহীন বৈষম্য শুধু ব্যক্তিতে নয়, জেলায়ও আছে; দুর্বৃত্তদের সুযোগ সুবিধা দেবে এ বাজেট; এতে দেশ অর্থনৈতিক সংকটে পড়বে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এমইউএম/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-16 13:35:35