bangla news

বাজেট প্রত্যাখ্যান করে বাসদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৬-১৪ ৮:৪৩:৪৩ পিএম
জাতীয় প্রেসক্লাবের সামনে বাসদের বিক্ষোভ সমাবেশ। ছবি: শাকিল আহমেদ

জাতীয় প্রেসক্লাবের সামনে বাসদের বিক্ষোভ সমাবেশ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকার ঘোষিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রত্যাখ্যান করে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শুক্রবার (১৪ জুন) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ কর্মসূচিতে সভাপতিত্ব করেন। 

এতে উপস্থিত ছিলেন বাসদ ঢাকা নগর নেতা খালেকুজ্জামান বিপুল, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু, বাসদ ঢাকা নগর সদস্য সচিব জুলফিকার আলী প্রমুখ।

বজলুর রশীদ ফিরোজ বলেন, বাজেট শুধু আয়-ব্যয়ের হিসাব নয়। কোন খাতে কতো টাকা আয় হবে আর কোন খাতে কতো খরচ হবে বললে ভুল হবে। বাজেট শুধু অর্থনৈতিক হিসাব নয়। বাজেটে রাজনৈতিক সরকারের কার্য দৃষ্টিভঙ্গি প্রকাশ পায়। সে দৃষ্টিভঙ্গি প্রকাশের প্রতিফলন হয় বাজেটের মধ্য দিয়ে। 

জাতীয় নির্বাচনের কথা উল্লেখ করে বজলুর রশীদ ফিরোজ বলেন, এই সরকার ভোট ডাকাতির মধ্য দিয়ে ক্ষমতায় এসেছে। তাদের এমনিতেই এ ধরনের বাজেট পেশ করার নৈতিক অধিকার নেই। লাখো শহীদ আর মা বোনের সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশে স্বাধীনতা এসেছে। সংবিধান প্রণীত হয়েছে। সংবিধান বহুবার সংশোধিত হওয়ার পরও সেই সংবিধানে এখন পর্যন্ত লেখা আছে, আমাদের অর্থনীতি হবে পরিকল্পিত অর্থনীতি। অর্থাৎ এখানে সমাজতান্ত্রিক অর্থনীতির কথা বলা আছে। সেই অর্থনীতির দ্বারা দেশ পরিচালিত হবে। গতকাল যে বাজেট পেশ করা হলো, এতে কোনো পরিকল্পিত অর্থনীতির ছিটে ফোঁটা নেই।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
এমএমআই/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-06-14 20:43:43