ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কৃষক রক্ষায় প্রতি ইউনিয়নে সাইলো নির্মাণের দাবি মেননের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, জুন ১, ২০১৯
কৃষক রক্ষায় প্রতি ইউনিয়নে সাইলো নির্মাণের দাবি মেননের রাশেদ খান মেনন। ফাইল ফটো

ঢাকা: দেশের কৃষক রক্ষায় ও কৃষিপণ্য সংরক্ষণে প্রতি ইউনিয়নে সাইলো (আধুনিক খাদ্য সংরক্ষণাগার) নির্মাণের মেগা প্রকল্প এ বাজেটেই নিতে হবে বলে দাবি করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি সংসদ সদস্য রাশেদ খান মেনন।

শনিবার (০১ জুন) জাতীয় কৃষক সমিতি ও ক্ষেতমজুর ইউনিয়নের এক সভায় তিনি এ দাবি জানান। ওয়ার্কার্স পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

রাশেদ খান মেনন বলেন, চাতাল মালিক-রফতানিকারকদের প্রণোদনার নামে অর্থ না দিয়ে কৃষকের পণ্য সংরক্ষণ ও বিপণনে ভতুর্কি দেওয়াই বেশি যুক্তিযুক্ত। কৃষকের স্বার্থ রক্ষায় সরকার যদি কার্যকর ব্যবস্থা না নেয়, তাহলে কৃষকেরা শুধু ক্ষেতের ধানেই আগুন দেবে না, ভারতের কৃষকদের মতো আত্মহত্যাও করবে।

তিনি বলেন, কৃষক-ক্ষেতমজুর সংগঠনের শক্তিহীনতার কারণে প্রতিটি সরকারই কৃষকদের তুচ্ছ-তাচ্ছিল্য ও প্রহসন করে। কামলা দেওয়ার নামে ক্ষমতাসীনদের ফটোসেশন তার প্রমাণ। কৃষক ধান কাটার লোক চায় না, চায় ধানের লাভজনক দাম।  

ধানের লাভজনক দাম ও ক্ষেতমজুরদের সারা বছরের কাজের দাবিতে আগামী ১৫ জুন সকাল ১১টায় রাজধানীর মহানগর নাট্যমঞ্চে কৃষক-ক্ষেতমজুর কনভেনশন অনুষ্ঠিত হবে। এ কনভেনশন উপলক্ষে শনিবার সংগঠকদের সভায় উপস্থিত ছিলেন জাতীয় কৃষক সমিতির কার্যকরি সভাপতি মাহমুদুল হাসান মানিক, ক্ষেতমজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন রাজু, কৃষক সমিতির নেতা মোস্তফা আলমগীর রতন, দফতর সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।

বাংলাদেশের সময়: ১৭৩৪ ঘণ্টা, জুন ০১, ২০১৯
আরকেআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।