ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপি

বাজেটের অধিকাংশ ব্যয় ঋণ পরিশোধে: নজরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, মে ১৫, ২০১৯
বাজেটের অধিকাংশ ব্যয় ঋণ পরিশোধে: নজরুল ন্যাপ ভাসানী আয়োজিত আলোচনা সভা

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, একটা সময় দেশের বাজেট বরাদ্দের অধিকাংশ রাখা হতো স্বাস্থ্য, শিক্ষা বা প্রতিরক্ষা খাতে। বর্তমানে দেশের বাজেটের অধিকাংশ বরাদ্দ রাখা হচ্ছে বিদেশিদের ঋণ পরিশোধ করতে।

বৃহস্পতিবার (১৫ মে) জাতীয় প্রেসক্লাবে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ ভাসানী) উদ্যোগে ৪৩তম ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে এবং খালেদা জিয়ার মুক্তি ও বর্তমান রাজনৈতিক মহাসংকট উত্তরণে মওলানা ভাসানীর আদর্শ অনুসরণের বিকল্প নেই শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, দেশের ঋণ বেড়েই চলেছে।

কিছুদিন আগে পত্রিকায় পড়লাম বর্তমানে একটা শিশু জন্মগ্রহণ করার সাথে সাথে তার মাথাপিছু ঋণ ৬০ হাজার টাকা। এভাবে চলতে থাকলে দেশ একদিন ধ্বংস হয়ে যাবে। এর থেকে দেশকে মুক্ত করতে হলে এ সরকারের পতন দরকার।

তিনি বলেন, সারা দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিলো বলেই ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়েছে। দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিলো বলেই স্বৈরশাসকের পতন হয়েছে। আজ আমরা আরেকটি ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য অপেক্ষা করছি দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য।

বিএনপির এই নেতা আরো বলেন, দেশে আজ এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে যে, কৃষক তার নিজের ফসলে আগুন ধরিয়ে দিচ্ছে। কারণ সে জানে, সেই ফসল কেটে ঘরে তুলে আনলে তার লস হবে। শুধু কৃষকের লস হচ্ছে তা নয়। বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের রাস্তায় নামতে হচ্ছে, আন্দোলন করতে হচ্ছে। এ কোন দেশে আমরা বাস করছি?

নজরুল ইসলাম খান বলেন, এই দেশে আগে এত শুনি নাই মা-বোনদের ধর্ষণ ও নির্যাতনের কথা এবং সেই ধর্ষণ ও নির্যাতনের বিচার চাইতে গেলে যাদের কাছে বিচার চাওয়া হয় তাদের কাছে প্রতিদান না পেয়ে আত্মহত্যার কথা। পিতা কন্যা সন্তানকে নিয়ে চলন্ত ট্রেনের নিচে আত্মহত্যা করছে। কী হচ্ছে আমাদের দেশে? বেকার বেড়ে চলেছে, মানুষ ভূমিহীন হয়ে পড়ছে। মানুষের কষ্ট বেড়ে চলেছে। জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। অথচ আমাদের মন্ত্রীরা বলেন, আমাদের মাথাপিছু আয় বাড়ছে, জিনিসপত্র দাম কমছে, মানুষ শান্তিতে আছে। আসলে আমার মনে হয়, এসব মন্ত্রীরা কখনো বাজার ঘুরে দেখেন না। মানুষের কাছে গিয়ে মানুষের কষ্ট গুলো বুঝেন না, দেখেন না।

আয়োজক সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির সহ শিক্ষা বিষয়ক সম্পাদক ফরিদা মনি শহিদুল্লাহ, কৃষকদলের আহ্বায়ক কমিটির সদস্য লায়ন মিয়ামো আনোয়ার, কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মে ১৫, ২০১৯
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।