bangla news

গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামের অংশ হিসেবে সংসদে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২৯ ৯:১৯:২৫ পিএম
 মির্জা ফখরুল ইসলাম আলমগী

মির্জা ফখরুল ইসলাম আলমগী

ঢাকা:  বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে দলের চার এমপি শপথ নিয়েছেন বলে জানিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রাম, খালেদাসহ সব রাজবন্দির মুক্তির আন্দোলন বেগবানের অংশ হিসেবে সংসদে যোগ দিয়েছে বিএনপি।   

সোমবার (২৯ এপ্রিল) রাত পৌনে আটটায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান রোববার (২৮ এপ্রিল) স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, বিএনপি একটি উদারপন্থি গণতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা বিশ্বাস করি নির্বাচনই ক্ষমতা পরিবর্তনের একমাত্র পথ। কিন্তু ক্ষমতাসীন মহল নির্বাচনী ব্যবস্থাকে আজ এমনভাবে দলীয়করণ করেছে যে, গোটা নির্বাচনী প্রতিষ্ঠান ক্ষমতাসীনদের ক্ষমতা প্রলম্বিত করার একটি হাতিয়ারে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, আমরা বরাবরের মতোই দল নিরপেক্ষ সরকারের অধীনে পুনরায় নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটে জনগণের সংসদ নির্বাচন করাই এই সংকট সমাধানের একমাত্র পথ। তাই একদিকে নতুন নির্বাচনের দাবি ও দেশনেত্রী খালেদ জিয়াসহ সব রাজবন্দিদের মুক্তি এবং মামলা প্রত্যাহারের দাবি, অন্যদিকে দেশের চলমান অর্থনৈতিক, আইনশৃঙ্খলা ও সামাজিক চরম সংকট যথাক্রমে রাষ্ট্রীয় দুর্নীতি, শেয়ার বাজার কেলেঙ্কারী, ব্যাংক লুট,  নারী নির্যাতন,  গুম-খুন,  গণমাধ্যম নিয়ন্ত্রণের বিরুদ্ধে একটি কার্যকরী জোড়ালো গণআন্দোলন গড়ে তোলার জন্য আমাদের নতুনভাবে উদ্দীপ্ত হতে হবে।

তিনি বলেন, ভোটাধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধার এবং দেশনেত্রীর মুক্তির দাবিতে সংসদে কথা বলার সীমিত সুযোগকে কাজে লাগিয়ে সংসদ ও রাজপথের সংগ্রামকে যুগপৎভাবে চালিয়ে যাওয়াকে আমরা যুক্তিযুক্ত মনে করছি। জাতীয় রাজনীতির এই সংকটময় জটিল পরিপ্রেক্ষিতে দেশনেত্রী খালেদা জিয়ার সুচিকিৎসা, মুক্তি এবং গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামের অংশ হিসেবে আমাদের দল সংসদে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

আপনি নিজে শপথ নেবেন কিনা অথবা আপনি স্পিকারের কাছে সময় চেয়ে আবেদন করেছেন কিনা জানতে চাইলে ফখরুল বলেন, সেটা সময় হলেই জানতে পারবেন।

বহিষ্কার হওয়া জাহিদুরের বিষয়ে পরবর্তীতে জানানো হবে বলেও তিনি বলেন।

খালেদ জিয়ার মুক্তির বিনিময়ে অথবা সরকারের চাপে সংসদে গেলেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না এমনটা নয়।

তাহলে এতো দেরিতে এমন সিদ্ধান্ত কেন? জবাবে বলেন, এটাই রাজনীতি।  এখন যেটা বলবো, সেটা আগামীকাল পরিবর্তন হওয়াই রাজনীতি।

এর আগে, সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিএনপির নির্বাচিত চার সংসদ সদস্যকে শপথবাক্য পাঠ করান।

এদিন শপথ নেন বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মোশারফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুন অর রশীদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবদুস সাত্তার ভূঁইয়া।

এর আগে শপথ নিয়েছেন ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও গণফোরামের মোকাব্বির খান এবং সুলতান মোহাম্মদ মনসুর।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
এমএইচ/জেডএস                        

ক্লিক করুন, আরো পড়ুন :   বিএনপি মির্জা ফখরুল ইসলাম আলমগীর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-29 21:19:25