ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

আট বছর পর বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৯
আট বছর পর বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা সাইফুল ইসলাম ও জয়নাল আবেদীন চাঁন, ছবি: সংগৃহীত

বগুড়া: দীর্ঘ আট বছর পর বগুড়া জেলা বিএনপির ৪৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে।

কমিটিতে বগুড়া জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে থাকা ভিপি সাইফুল ইসলামকে আহ্বায়ক এবং জয়নাল আবেদীন চাঁনকে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে। তবে আহ্বায়ক কমিটির বাকি সদস্যদের নাম পরে ঘোষণা করা হবে বলে জানানো হয়।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১ টার দিকে শহরের নবাববাড়ী রোডের জেলা বিএনপির দলীয় কার্যালয়ে সাধারণ সভার আয়োজন করা হয়। সভায় আগের কমিটি ভেঙে দেওয়া হয়।
 
সভা শেষে দুপুরে আহ্বায়ক কমিটি গঠনে গঠিত নির্বাচন পরিচালনা কমিটির সদস্য বিএনপি নেতা ডা. মওদুদ হোসেন আলমগীর পাভেল বাংলানিউজকে জানান, সভায় উপস্থিত সদস্যদের কাছ থেকে আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কের নাম চাওয়া হলে তারা ভিপি সাইফুল ইসলাম ও জয়নাল আবেদীন চাঁনের নাম প্রস্তাব করেন। এরপর আগের কমিটি ভেঙে দিয়ে ভিপি সাইফুল ইসলামকে আহ্বায়ক ও জয়নাল আবেদীন চাঁনকে যুগ্ম আহ্বায়ক করে ৪৫ সদস্য বিশিষ্টি আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

ঘোষিত এ আহ্বায়ক কমিটি বাকি সদস্যদের অন্তর্ভুক্ত করবেন এবং আগামী তিন মাসের মধ্যে সম্মেলনের মাধ্যমে পুর্নাঙ্গ কমিটি গঠন করবেন বলেও জানান এ বিএনপি নেতা।  

এদিকে জেলা বিএনপির নির্বাহী কমিটির ওই সভায় ভিপি সাইফুল ইসলাম বিরোধীরা অনুপস্থিত ছিলেন বলে দলীয় সূত্রে জানা গেছে। সূত্রটি বলছে, সদস্য গঠিত জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বয়কট করে বিএনপির সিনিয়র কয়েকজন নেতার নেতৃত্বে পাল্টা আহ্বায়ক কমিটি ঘোষণার উদ্যোগ নেওয়া হয়েছে।
 
সেই অনুযায়ী তারা সোমবার সন্ধ্যায় দলের একজন সাবেক সংসদ সদস্যের বাসায় পাল্টা সভা ডেকেছেন। সভা শেষে সেখান থেকে পাল্টা আহ্বায়ক কমিটির ঘোষণা আসতে পারে বলেও জানিয়েছে দলীয় সূত্রটি। তবে এ বিষয়ে সিনিয়র নেতাদের এক অংশের কেউ কথা বলতে রাজি হননি।

তবে জেলা বিএনপি নেতা আলী আজগর তালুকদার হেনা জানান, আহ্বায়ক কমিটি গঠনে দলের ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে যে নির্দেশনা দেওয়া হয়েছিল সেটি মানা হয়নি। তারেক রহমান বলেছেন, দলের সিনিয়র নেতাদের নিয়ে সর্বসম্মতভাবে আহ্বায়ক কমিটির সদস্যদের নাম কেন্দ্রে প্রস্তাব করবে।

কিন্তু সেটি না করে সাধারণ সভা ডেকে আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। যার কোনো এখতিয়ার জেলা সদস্যদের নেই। তাই আমরা সিনিয়র নেতারা বসে তারেক রহমানের নির্দেশনা অনুযায়ী একটা সিদ্ধান্ত নিতে যাচ্ছি যোগ করেন বিএনপির এ সিনিয়র নেতা।

অপরদিকে, অনুষ্ঠিত সাধারণ সভায় ১৭২ সদস্য বিশিষ্ট জেলা বিএনপির ৯৫জন উপস্থিত ছিলেন। বাকিরা উপস্থিত ছিলেন না।
 
এ প্রসঙ্গে আহ্বায়ক হিসেবে দায়িত্ব গ্রহণের পর ভিপি সাইফুল ইসলাম জানান, ১৭২জন সদস্যের মধ্যে অন্তত ৫০ জন দলের সঙ্গে নেই। তাদের কেউ মৃত্যুবরণ করেছেন। অনেকে বহিস্কৃত হয়েছেন। আবার কেউ কেউ নিষ্ক্রিয়ও হয়ে পড়েছেন। এছাড়া কারাগারে আটক থাকার কারণেও অনেক সদস্য সভায় হাজির থাকতে পারেননি।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৯
এমবিএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।