ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
bangla news

সম্পর্কহীনতাই ছাত্র রাজনীতির সংকটের কারণ: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২০ ২:৫১:২৬ পিএম
বক্তব্য রাখছেন ডাকসুর সাবেক ভিপি রাশেদ খান মেনন। ছবি: শাকিল আহমেদ

বক্তব্য রাখছেন ডাকসুর সাবেক ভিপি রাশেদ খান মেনন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সাধারণ ছাত্রদের সঙ্গে সম্পর্কহীনতাই বর্তমান ছাত্র সংঘটনগুলোর মূল সংকটের কারণ বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি এবং ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বর্তমান সংসদ সদস্য রাশেদ খান মেনন।

শনিবার(২০ এপ্রিল) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্বাধীনতা মিলনায়তনে আয়োজিত ‘ছাত্র রাজনীতির সংকট ও সম্ভাবনা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সভাটির আয়োজন করেছে বাংলাদেশ ছাত্র মৈত্রী কেন্দ্রীয় সংসদ।

রাশেদ খান মেনন বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোর প্রধান সমস্যা আবাসন সংকট। কিন্তু এই বিষয়ে বাম ছাত্র সংঘটনগুলোর তেমন কোনো আন্দোলন সংগ্রাম নেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নানা সমস্যায় ইস্যুভিত্তিক আন্দোলন গড়ে তুলতে হবে।

সাবেক এই ছাত্র নেতা তার নিজে ছাত্র আন্দোলনের ইতিহাস তুলে ধরে বলেন,  বর্তমান সময়ে ছাত্র সংঘটনে বুদ্ধিবৃত্তিক চর্চার অনেক অভাব দেখা যায়। বুদ্ধিবৃত্তিক চর্চা ছাড়া ছাত্র রাজনীতিতে মেধাবীদের অংশগ্রহণ বাড়বে না।

তিনি আরও বলেন, ছাত্র সংঘটনগুলোকে লেজুর বৃত্তির মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। স্বাধীন ও দায়িত্বশীল হয়ে সংঘটন গড়ে তুলতে হবে। সাধারণ ছাত্রদের সংঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। তাদের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলতে হবে। সমস্যাগুলো নিয়ে ধারাবাহিকভাবে আন্দোলন করতে হবে। আমাদের সময়ে আমরা ছাত্র নেতা ছিলাম, ছাত্র সংঘটনের নেতা ছিলাম না।    

সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে বাম ছাত্র সংঘটনগুলোর পরাজয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, ডাকসুতে এবার ছাত্র সংঘটনের বাইরেও অনেক স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছে। যারা বিজয়ী হয়েছে তারা কিন্তু ছাত্র রাজনীতি না করলেও, বিভিন্ন আন্দোলন সংগ্রামে ছাত্রদের পাশে থেকে আন্দোলন করেছে। তাই বাম ছাত্রনেতাদেরও ছাত্রদের পাশে থেকে আন্দোলন করতে হবে। তাহলেই বর্তমান সংকটের সমাধান হবে।   

ছাত্র মৈত্রীর সভাপতি ফারুক আহমেদ রুবেলের সভাপতিত্বে মুখ্য আলোচক রাশেদ খান মেনন ছাড়াও আরও বক্তব্য রাখেন ডাকসুর সাবেক জিএস, বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য  ডা. মুশতাক আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ অধ্যাপক মেসবাহ কামাল, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী।

সভায় বক্তারা বর্তমান সময়ে ছাত্র রাজনীতির নানা সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। পাশাপাশি ছাত্র রাজনীতির সংকট সমাধানে নানা পরামর্শমূলক বক্তব্য দেন।      

সভার শুরুতে ছাত্র রাজনীতির সংকট ও সম্ভাবনা বিষয়ে লিখিত বক্তব্য  উপস্থাপন এবং সভাটি পরিচালনা করেন ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েল।

বাংলাদেশের সময়: ১৪৩৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৯
আরকেআর/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-20 14:51:26