ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

বাউল গানের মূলমন্ত্র অসাম্প্রদায়িক চেতনা: তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, মার্চ ৪, ২০১৯
বাউল গানের মূলমন্ত্র অসাম্প্রদায়িক চেতনা: তথ্যমন্ত্রী তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

ঢাকা: বাউল গানের মূলমন্ত্র অসাম্প্রদায়িক চেতনা উল্লেখ করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ স্বাধীন করেছেন ও তিনি বাউল গান পছন্দ করতেন, সম্মান করতেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাউল গানকে সম্মান করেন। রাষ্ট্র এবং জনগণের কাছেও বাউল গান একইভাবে সম্মানিত।

রোববার (০৩ মার্চ) সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনব্যাপী আন্তর্জাতিক বাউল উৎসবের সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বক্তৃতার শুরুতেই তথ্যমন্ত্রী অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের জন্য সবার দোয়া প্রার্থনা করেন।

তথ্যমন্ত্রী এ অনুষ্ঠানে বিকেলে আসার কথা থাকলেও আওয়ামী লীগ কার্যালয়ে দলের সাধারণ সম্পাদকের দ্রুত সুস্থতার জন্য আয়োজিত মিলাদ শেষ হওয়ার পর সন্ধ্যায় যোগ দেন।

উৎসব আয়োজক সংস্থা বাউল তরী’র প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও সাবেক সংসদ সদস্য কাজী রোজী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

আকাশ সংস্কৃতির আগ্রাসন থেকে নিজস্ব সংস্কৃতিকে রক্ষার ওপর গুরুত্বারোপ করে তথ্যমন্ত্রী বলেন, বাউল গান আমাদের নিজস্ব সংস্কৃতির অংশ। এ গান জীবনের কথা বলে, মনের গভীরের কথা বলে, অসাম্প্রদায়িক চেতনার কথা বলে।

এ সময় বাউল গানের প্রসারে সরকারের পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে বলেও জানান মন্ত্রী।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের হঠাৎ অসুস্থতার খবরে সকালেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ছুটে যান তথ্যমন্ত্রী। সেখানে হৃদরোগ বিভাগের নিবিড় পরিচর্যা কেন্দ্রে সেতুমন্ত্রীকে দেখার পর সাংবাদিকদেরকে সেতুমন্ত্রীকে সিঙ্গাপুরে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।