ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

আপিলে বৈধতা ফিরে পেলেন স্বতন্ত্র প্রার্থী শাহীন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
আপিলে বৈধতা ফিরে পেলেন স্বতন্ত্র প্রার্থী শাহীন

লালমনিরহাট: উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থিতা ফিরে পেতে দায়ের করা আপিলে মনোনয়নের বৈধতা ফিরে পেয়েছেন লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার স্বতন্ত্র প্রার্থী ওয়াজেদুল ইসলাম শাহীন। এর মধ্য দিয়ে আওয়ামীলীগ প্রার্থী বর্তমান চেয়ারম্যান রুহুল আমিন বাবুলের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার সুযোগ বন্ধ হয়ে গেলো।

বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল ইসলামের হাইকোর্ট বেঞ্চে শুনানি শেষে ওই মনোনয়নের বৈধতা ঘোষণা করেন।

** আপিলের নথি গায়েবের অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর

এর আগে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) এ মামলার শুনানিকালে নথি উপস্থাপন করতে না পারায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি অসন্তোষ প্রকাশ করে আদালত রাষ্ট্রীয় খরচে বুধবার পুনরায় মামলাটি উপস্থাপনের নির্দেশ দেন।

জানা যায়, ওয়াজেদুল ইসলাম শাহীন পাটগ্রাম উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন। কিন্তু মনোনয়নপত্রে ভোটারদের স্বাক্ষর সংক্রান্ত জটিলতার কারণে তা বাতিল করেন বাছাই কমিটি। পরে জেলা প্রশাসকের কাছে আপিল করেও মনোনয়নের বৈধতা পাননি তিনি। ফলে এ উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে একক প্রার্থী থেকে যান আওয়ামী লীগের রুহুল আমিন বাবুল।

তার মনোনয়নের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টে আপিল করেন শাহীন। ১৮ ফেব্রুয়ারি বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল ইসলামের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য তালিকায় আনেন। কিন্তু মামলার নম্বর ভুল হওয়ায় ওই দিন শুনানি হয়নি। ১৯ ফেব্রুয়ারি যথারীতি কার্যতালিকায় মামলাটি ১৫ নম্বর আইটেম হিসেবে রাখা হয়। কিন্তু শুনানির সময় মামলার নথি উপস্থাপন করতে না পারায় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের পর অসন্তোষ প্রকাশ করেন আদালত।  

এসময় আদালত সেকশন কর্মকর্তা আবদুর রাজ্জাক ও রাশেদকে ডেকে এনে দুপুর ২টার মধ্যে মামলার নথি উপস্থাপন করার নির্দেশ দেন। কিন্তু নিদিষ্ট সময়েও নথি উপস্থাপন করতে ব্যর্থ হলে বুধবার (২০ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় খরচে আদালতে পুনরায় ফাইল উপস্থাপনের নির্দেশ দেন আদালত। এতে শুনানি শেষে আপিলকারী স্বতন্ত্র প্রার্থী ওয়াজেদুল ইসলাম শাহীনের দাখিল করা মনোনয়নটি বৈধ ঘোষণা করেন আদালত।

স্বতন্ত্র প্রার্থী শাহীনের আইনজীবী মাজেদুল ইসলাম পাটোয়ারী আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করে মোবাইল ফোনে বাংলানিউজকে জানান, নানা নাটকীয়তা করেও বিরোধী পক্ষ সত্যকে গোপন করতে পারেনি। আদালত বাদীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে রায় দিয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী ওয়াজেদুল ইসলাম শাহীন বাংলানিউজকে বলেন, জনগণের ভোটাধিকার কেড়ে নেওয়ার ষড়যন্ত্র করেও সত্য ও ন্যায়কে গোপন রাখতে পারেনি তার প্রতিপক্ষ ক্ষমতাসীন আওয়ামী লীগের চেয়ারম্যান পদ প্রার্থী রুহুল আমিন বাবুল।  

এ রায়ের মাধ্যমে জনগণ তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ পাবেন। তবে বিজয়ের ব্যাপারে শতভাগ নিশ্চিত বলেও দাবি করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।