ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ঠাকুরগাঁওয়ের ডিসি-এডিসিকে এক হাত নিলেন ত্রাণসচিব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৯
ঠাকুরগাঁওয়ের ডিসি-এডিসিকে এক হাত নিলেন ত্রাণসচিব সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেনের সঙ্গে প্রতিমন্ত্রী এনামুর রহমান। ছবি-বাংলানিউজ

ঠাকুরগাঁও: ‘আপনি এডিসি জেনারেল হিসেবে কখনও গোডাউনে গেছেন? জেলা ত্রাণ বিভাগের গোডাউনে কয়টি ঢেউটিন জমা আছে? ডিসি সাহেবই বা সর্বশেষ কবে গোডাউন পরিদর্শন করেছেন?’

এমন সব প্রশ্ন করে ঠাকুরগাঁওয়ের ডিসি ও এডিসিকে এক হাত নিলেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল।

জবাবে জেলা প্রশাসক (ডিসি) কামরুজ্জামান সেলিম বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর একবার মাত্র গিয়েছি।

এ কথায় সন্তুষ্ট হতে পারেননি সচিব।

গত বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের দেওয়া অর্থে বেশ কিছু প্রকল্প বাস্তবায়নের কথা থাকলেও এখনও কেন বাস্তবায়ন হয়নি তা জানতে চান সচিব।  

অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি, রাজস্ব) নুর কুতুবুল আলমকে উদ্দেশ্য করে সচিব শাহ কামাল বলেন, প্রকল্পের নীতিমালা পড়েছেন? পড়লে নীতিমালার বইয়ের মোড়ক কী রঙের? 

উত্তরে নুর কুতুবুল আলম একবার বইয়ের মোড়ক মাল্টি কালার আবার পরে সবুজ রঙের বলেন। উত্তর সঠিক না হওয়ায় সচিব অসন্তোষ প্রকাশ করেন।

বুধবার (১৬ জানুয়ারি) দুপুরে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে মতবিনিময় সভা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এ সভায় ডিসি ও এডিসির কাজে অসন্তোষ প্রকাশ করেন সচিব।  

এদিকে, এ সভায় ঠাকুরগাঁও-১ আসনের এমপি ও সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীকে দেখেই উত্তেজিত হয়ে বলেন, আমার এলাকায় ঢুকেছেন। আমি যদি ঢুকতে না দিতাম? এখানে আসার আগে আমাকে জানানো দরকার ছিল।  

উত্তরে প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, কেন জেলা প্রশাসন ও মন্ত্রণালয় থেকে আপনাকে জানানো হয়নি? এরপর প্রতিমন্ত্রী বিষয়টি হেসে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেন এবং সাবেক মন্ত্রীকে আলিঙ্গন করে পরিস্থিতি সামলে নেন।  

জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন-রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-৩ আসনের এমপি জাহিদুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাসিম এবং জেলা পরিষদ প্রশাসক সাদেক কুরাইশি।  

অনুষ্ঠানে জেলা প্রশাসনের পক্ষ থেকে ঠাকুরগাঁওয়ে শীতের তীব্রতা, মন্ত্রণালয় থেকে প্রাপ্ত শীতবস্ত্র ও নগদ টাকা বিতরণে জেলা প্রশাসনের কার্যক্রম, পেপার কাটিং ইত্যাদি তথ্য উপস্থাপন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলাব্রত কর্মকার।
  
এসময় ভিজিডি, ভিজিএফ, জিআর চাল, কাবিখা, কাবিটা ইত্যাদি প্রকল্পের তথ্য মাল্টিমিডিয়ায় উপস্থাপন না করায়ও অসন্তোষ প্রকাশ করেন দুর্যোগ প্রতিমন্ত্রীর সফরসঙ্গী শাহ কামাল।  

সভায় রমেশ চন্দ্র সেন একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং কর্মকর্তাদের বেশিরভাগই নতুন হওয়ায় সময় শেষ হলেও এখনও প্রকল্প বাস্তবায়ন হয়নি বলে জানান এবং প্রকল্প বাস্তবায়নের জন্য আরও সময় দেওয়ার অনুরোধ জানান।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৯
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।