ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

ঐক্যফ্রন্ট নেতাদের কানাকড়িও দাম নেই: কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
ঐক্যফ্রন্ট নেতাদের কানাকড়িও দাম নেই: কাদের

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের কানাকড়িও মূল্য নেই বলে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ঐক্যফ্রন্ট কোনো বিষয় না। ঐক্যফ্রন্ট জাস্ট অ্যালায়েন্সের একটা ফেইস। বিএনপির নেত্রী এবং তাদের নেতা যেহেতু দণ্ডিত আসামি। এ অবস্থায় তারা ড. কামাল হোসেন সাহেবকে ব্যবহার করছে। 

ওবায়দুল কাদের আরো বলেন, আরও কিছু কিছু মুখ নিয়ে এসেছে কিন্তু ঐক্যফ্রন্টের চালিকা শক্তি হচ্ছে বিএনপি এবং ঐক্যফন্টের সকল কর্মকাণ্ডের নির্দেশনা আসছে লন্ডন থেকে। ড. কামাল হোসেন ও আরও কিছু নেতাদের তারা শুধু ব্যবহার করছে।

তাদের এখানে কানাকড়িও দাম নেই।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকাল ১০টার দিকে রাজধানীর র‌্যাডিসন ব্লু  হোটেলে আয়োজিত এক সেমিনার শেষে এ মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, লন্ডন থেকে তারেক রহমান নির্দেশনা দিচ্ছেন, তার অঙ্গুলি হেলনে ঐক্যফ্রন্ট চলছে। এটা বাস্তবতা। এখানে ঐক্যফ্রন্ট ড. কামাল হোসেন সাহেবদের বা অন্যান্য পলিটিক্যাল শরিকরা তাদের চেহারা দিনে দিনে আরও পরিষ্কার হবে। এখানে তাদের কানাকড়িও দাম নেই। এটা পরিষ্কার হয়ে যাবে। তাদের শুধু ব্যবহার করা হচ্ছে। যেহেতু তাদের নেতৃত্ব দণ্ডিত, তাদের নেতৃত্বের বিরুদ্ধে সন্ত্রাস-দুর্নীতি অভিযোগ আছে। তাই কামাল হোসেন সাহেবসহ আরও কিছু নেতার নাম ব্যবহার করছে এটাই বাস্তবতা। তারা আত্মস্বীকৃত দুর্নীতির দল, তারা দলের গঠনতন্ত্র থেকে ৭ ধারা বাদ দিয়ে প্রমাণ করেছে বিএনপি একটি দণ্ডিত সন্ত্রাসীর দল।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলাম বিএনপির অ্যালায়েন্সে আসবে বলে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি তাদের এই জানের জান দোস্তকে কখনই হারাতে চাইবে না। কখনও তাদের এই বন্ধুত্বে ফাটল ধরবে না। তাদের (বিএনপি) এখন এমন অবস্থা যে, জামায়াতের শক্তির ওপর নির্ভর করছে। তারা মনে করছে আওয়ামী লীগকে ঠেকাতে জামায়াতের জঙ্গি শক্তি দরকার। এজন্য জামায়াতকে তারা ছাড়বে না। বিএনপি ক্রমেই নেতিবাচক রাজনীতির জন্য শক্তিহীন হয়ে পড়ছে। কাজেই এই শক্তিটা প্রদর্শনের জন্য তাদের জামায়াতের দরকার।

বিএনপির মনোনয়নপ্রত্যাশী নেতাদের গ্রেফতার করা হচ্ছে এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, মনোনয়নপ্রত্যাশীরা যদি পল্টনে পুলিশের ‍ওপর জগাই-মাধাই নিত্য করতে করতে পুলিশের গাড়ির ওপর চড়াও হয়, পুলিশের গাড়ি পুড়িয়ে ফেলে ভাংচুর করে, পুলিশকে হামলা করে তারা কি নিরপরাধ? তারা যদি মনোননয়প্রত্যাশী হয় তাদের এই অপরাধ কি ক্ষমা করা যাবে?

জরিপে পিছিয়ে থাকলেও আগামী নির্বাচনে প্রশাসনকে নিয়ন্ত্রণ করতে পারবে এমন লোকদের মনোনয়ন দেওয়া হচ্ছে, গণমাধ্যমের এমন খবরকে ‘সম্পূর্ণ ভুল’ মন্তব্য ওবায়দুল কাদের বলেন, আমরা পুরোপুরিভাবে সার্ভে রিপোর্টের ওপর ভর করছি। সার্ভে রিপোর্টের ভিত্তিতেই আমরা মনোনয়ন দিচ্ছি। এখানে কোন ‘কম্প্রোমাইস’ করে লাভ নেই। এমন প্রার্থীকে দেবে সে ‘ইলেকটেবল’ না, জনগণ তাকে চায় না কেন দেব? পরাজিত হবার জন্য?

দণ্ডিত আসামি তারেক রহমান এখনো স্কাইপেতে তার দলের নেতাদের সাক্ষাৎকার নিচ্ছেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, আমরা ইসিতে অভিযোগ জানিয়েছিলাম, তারা বলেছে এটা তাদের আরপিও-তে কাভার করে না। কাজেই অন্য কী ব্যবস্থা নেওয়া যায় সে ব্যাপারে আমরা অবশ্যই উদ্যোগ নিচ্ছি।

মহাজোটের মনোনয়নপ্রত্যাশীদের তালিকা প্রকাশ নিয়ে মন্তব্য করতে রাজি নন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বলেন, যখন ঘোষণা হবে তখনই দেখতে পাবেন। কারণ, এখনো দুই-একটা পরিবর্তন আসতে পারে।

আগামী নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের ভেতরে কিছু কিছু জায়গায় সংঘাতের খবরকে বিচ্ছিন্ন ঘটনা বলে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, বিচ্ছিন্ন কিছু ঘটনা এখানে সেখানে হচ্ছে। সেটা যে নির্বাচনকে কেন্দ্র করেই ঘটছে তা নয়। নির্বাচনের আগেও তো ঘটেছে। আর বিএনপি তো প্রতিদিনই মারামারি করে, ধাওয়া-পাল্টা ধাওয়া হয়।

‘ঐ​ক্যফ্রন্ট-বিএনপি গৃহযুদ্ধের হুমকি দিচ্ছে’

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।