ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

মনোনয়ন পাচ্ছেন না বদি-রানা: কাদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
মনোনয়ন পাচ্ছেন না বদি-রানা: কাদের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ফাইল ছবি

ঢাকা: নানা কারণে বিতর্কিত হওয়ায় কক্সবাজারের আবদুর রহমান বদি ও টাঙ্গাইলের আমানুর রহমান রানাকে মনোনয়ন দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, জরিপে বদি ও রানা এগিয়ে থাকলেও নানা বিতর্কের কারণে তাদের মনোনয়ন দেওয়া হচ্ছে না। তবে বদির পরিবর্তে তার স্ত্রীকে (শাহিনা আক্তার চৌধুরী) নৌকার প্রার্থী করা হবে।

সেইসঙ্গে রানার পরিবর্তে আওয়ামী লীগ নেতা আতাউর রহমান খানকে মনোনয়ন দেওয়া হচ্ছে। এছাড়া আরও অনেক হেভিওয়েট প্রার্থীও বাদ পড়তে পারেন।

টেকনাফ-উখিয়ার সংসদ সদস্য বদির বিরুদ্ধে মাদক ব্যবসায় সম্পৃক্ততা এবং ঘাটাইলের সংসদ সদস্য রানা একটি হত্যা মামলায় কারাগারে থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

মঙ্গলবার (২০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, অমুক খারাপ, এটা তো আমাকে প্রমাণ করতে হবে। তারপরও যাদের নিয়ে কন্ট্রোভার্সি আছে...। আমি দু’টো সিটের কথা বলতে পারি, একটা হচ্ছে কক্সাবাজার। সেটা উখিয়া-টেকনাফ। আমাদের আব্দুর রহমান বদি, সেখানে আমরা তাকে ড্রপ করে তার স্ত্রীকে দিচ্ছি। এটা আমি আগেভাগে বলছি, যদিও এখনও ঘোষণা করিনি।

কাদের বলেন, ঘরে থাকলে কী অপরাধী? আপনার বাবা, মা, ভাই-বোন শেয়ারার। পরিবারের সব খারাপ লোক। যার কথা বলা হচ্ছে, তিনি খারাপ লোক, এটা প্রমাণিত? বদি সম্পর্কে যে কন্ট্রোভার্সি আছে, এটা কি আপনারা প্রমাণ করতে পেরেছেন। তারপরও যেহেতু কন্ট্রোভার্সি আছে, আমরা কন্ট্রোভার্সিকে অ্যাভয়েড করতে চাই। কন্ট্রোভার্সির বাইরে যেতে চাই। সে জন্য আমরা সেখানে বিকল্প বেছে নিয়েছি।

‘আর একটা হচ্ছে টাঙ্গাইলের ঘাটাইলে, একটা মার্ডারের অভিযোগে আমাদের এমপি কারাগারে। দেখুন, আপনাদের একটা সত্য কথা বলছি। সার্ভে রিপোর্টে টাঙ্গাইলের ঘাটাইলের রানা অনেক বেশি ব্যবধানে এগিয়ে এবং কক্সবাজারে অনেক বেশি এগিয়ে আছেন বদি। যদি দেখতে চান, রেটিংয়ে তারা এগিয়ে আছে, তারপরও আমরা তাদের দিইনি। ঘাটাইলে আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট একজন ভালো মানুষ, আতাউর রহমান খান, রানার বাবা। ’

কাদের বলেন, আমাদের দলীয় মানোনয়ন পর্ব মোটামুটি শেষ। এখন অ্যালায়েন্সের সঙ্গে সিট শেয়ারিংয়ের বিষয় নিয়ে আমরা আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি। আমরা বার বার বলেছি ৬৫-৭০ সিট বাইরে দেবো।

জাতীয় পার্টি কতোটি পাবে- সে বিষয়ে কিছু না জানালেও কাদের বলেন, আমরা তাদের কাছে ইলেক্টেবল, উইনেবল, গ্রহণযোগ্য প্রার্থী চেয়েছি। ইলেকশনটা সহজ নয়। আমাদের যারা প্রতিপক্ষ, প্রতিদ্বন্দ্বিতা একেবারেই সাধারণ হবে- এটা মনে করার কারণ নেই। আমরা প্রতিদ্বন্দ্বিকে দুর্বল ভাবিনি। সে কারণে আমাদের শক্তিশালী, জনপ্রিয়, গ্রহণযোগ্য প্রার্থী দিতে হবে। সেটা আওয়ামী লীগের হোক আর শরিক জোটের হোক। যারা উইনেবল নয়, তাদের বাদ দেওয়ার চেষ্টা করছি।

‘মনোনয়ন ২৪ থেকে ২৫ তারিখের আগে ঘোষণা হবে। দলীয়ভাবে কিছু ঘোষণা হবে না। আগে দলীয়ভাবে সিদ্ধান্ত ছিল। পরে ১৪ দল, যুক্তফ্রন্ট, জাতীয় পার্টি এবং আমাদের শরিকদের অনুরোধে আমরা সিদ্ধান্ত পরিবর্তন করেছি। ’

মাশরাফির আসনে শরিক দল ওয়ার্কার্স পার্টির প্রার্থী ওই আসন সেক্রিফাইস করেছেন জানিয়ে কাদের বলেন, কথাবার্তা বলেই আমরা দিয়েছি।

আদাবরে সংঘর্ষের কারণে কেন্দ্রীয় নেতারা মনোনয়ন পাচ্ছেন না- এ বিষয়ে কাদের বলেন, বিষয়টি তদন্তাধীন। ওই কারণে কেউ মনোনয়ন পাচ্ছেন না, এটা সত্য নয়। সেখানে অন্য বিষয় আছে।

কেন্দ্রীয় নেতারা বাদ পড়তে পারেন- এ বিষয়ে কাদের বলেন, পড়তে পারেন। তবে এই মুহূর্তে আমি বলবো না। নানা কারণে বাদ পড়তে পারেন কেউ কেউ, সেটা আমি এই মুহূর্তে বলবো না। এটা ২৪ থেকে ২৫ তারিখে জানতে পারবেন।

প্রধানমন্ত্রী দুই আসনে এবং নিজেরা একটি করে আসনে লড়বেন বলে জানান কাদের।

‘আমি এতো বড় নেতা। একটা সিটের নেতাকর্মীরা এসে আমাকে প্রেসার দিচ্ছেন, তাদের এলাকায় নির্বাচন করার জন্য। আমাদের নেত্রী দু’টো আসনে, আমরা সবাই এক আসনে, এটা আমাদের সিদ্ধান্ত। প্রধানমন্ত্রী একটা রংপুর ও টুঙ্গীপাড়া। ’

জাতীয় পার্টি বেশি আসন চাইলে কী হতে পারে- জানতে চাইলে কাদের বলেন, সব রকমের প্রস্তুতি নিয়ে নির্বাচনে লড়াই করতে যাচ্ছি। কোনো ফাঁক রাখছি না। উনি (এরশাদ) যদি অন্য কোথাও চলে যান, আমরা কি বাধা দিতে পারবো? আমি মনে করি মহাজোটের যে প্রস্তুতি-সমীকরণ, তাতে কোনো বিদ্রোহ ঘটবে না।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এমআইএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।