ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিএনপি

সাক্ষাৎকার কেমন হবে তা আমার সিদ্ধান্ত: মির্জা ফখরুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
সাক্ষাৎকার কেমন হবে তা আমার সিদ্ধান্ত: মির্জা ফখরুল সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বাংলানিউজ

ঢাকা: প্রার্থীদের সাক্ষাৎকার কীভাবে নেওয়া হবে তা একান্তই দলের সিদ্ধান্ত বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

ভিডিও কনফারেন্সে প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে তারেক রহমান নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করেছেন কি না-ক্ষমতাসীন আওয়ামী লীগ তা নির্বাচন কমিশনকে (ইসি) খতিয়ে দেখতে বলার পরিপ্রেক্ষিতে এমনটাই বলেছেন তিনি।  

রোববার (১৮ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ব্রিফিংয়ে মির্জা ফখরুল বলেন, ‘ইসি (নির্বাচন কমিশন) নিজেরাই তো আচরণ ভঙ্গ করছেন।

আমার দলের সাক্ষাৎকার কিভাবে নেবো সেটা আমার সিদ্ধান্ত। ’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন,  গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবে আমরা নির্বাচনে গেছি। সেই জন্য যে আনুষ্ঠানিকতার দরকার তাই  করছি। আজকে আমাদের দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারগ্রহণ শুরু হয়েছে।  

‘আমরা মনে করছি না- অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের সুযোগ সৃষ্টি হয়েছে, যে নির্বাচনের জন্য আমরা দীর্ঘকাল আন্দোলন সংগ্রাম করছি। সরকার এক তরফা, একদলীয় নির্বাচন করার পাঁয়তারা করে যাচ্ছে। ’

বিএনপির মহাসচিব বলেন, ২০ দল, জাতীয় ঐক্যফ্রন্ট একটি ফলপ্রসূ ও অর্থবহ নির্বাচনের দাবি সব সময় তুলে ধরছে। আমরা নিজেরাও সংলাপে গিয়েছি।

‘নিরপেক্ষ নির্বাচনের জন্য সমতল ক্ষেত্র এখনও তৈরি হয়নি। সংসদ ভেঙে দেওয়া হয়নি। মিডিয়া নিরপেক্ষ ভূমিকা পালন করছে না। বিটিভি, সংবাদ সংস্থা, বেসরকারি গণমাধ্যমগুলোও সরকারের তথাকথিত উন্নয়নগুলো প্রচার করছে। নিরপেক্ষতা বজায় রাখছে না। গ্রেফতার বন্ধ হয়নি। এগুলো সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে বড় অন্তরায় হয়ে দাঁড়াবে। ’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিটিভিকে নিরপেক্ষতা বজায় রাখতে হবে। তথাকথিত উন্নয়ন প্রচার বন্ধ রাখতে হবে। বিরোধীদলের নেতাকর্মীদেরও সমান সুযোগ দিতে হবে। এই বিষয়গুলো ইসিকেজানানো হয়েছে। আরও অন্যান্য বিষয়গুলো জানানো হবে।

ব্রিফিংয়ে মির্জা ফখরুল জানান, প্রথমদিনে রংপুর বিভাগে ৩৩ আসনে ১৫৮ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।  রাজশাহী বিভাগে ৪১ আসনে ৩৬৮ জনের সাক্ষাৎকার চলছে।  

মনোনয়ন প্রত্যাশীদের আপনারা কি নির্দেশনা দিচ্ছেন? এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, নির্বাচনে জয়ের ব্যাপারে যেভাবে প্রস্তুতি থাকা দরকার সেভাবে প্রস্তুতি নিতেই বলেছি। ক্ষমতাসীনরা যাতে এক তরফা নির্বাচন করে কেন্দ্র দখলে নিতে না পারে-সেজন্য সজাগ থাকতে বলছি।

এ সময় বিএনপির অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।   

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৮,২০১৮
এমএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad