ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রাজশাহীতে ধানের শীষ চান ৪২ মনোনয়নপ্রত্যাশী 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
রাজশাহীতে ধানের শীষ চান ৪২ মনোনয়নপ্রত্যাশী  মনোনয়নপ্রত্যাশীরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে এবার তোড়জোড় শুরু করেছে বিএনপি নেতারা। দীর্ঘদিন পর নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্তে দলটির নেতাকর্মীদের মধ্যে প্রাণ সঞ্চার ঘটেছে। এবারের নির্বাচনে অংশ নিতে রাজশাহীর ছয়টি আসন থেকে ৪২ জন মনোনয়নপ্রত্যাশী ফরম কিনে জমা দিয়েছেন।

রোববার (১৮ নভেম্বর) থেকে তাদের সাক্ষাৎকার গ্রহণ শুরু হবে। রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে এ সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে।

দলটির স্থায়ী কমিটির সদস্যরা মনোনয়ন বোর্ডে থাকবেন। এরপরই মূলত ধোঁয়াশা কাটবে রাজশাহীর ছয়টি আসনে কারা হচ্ছেন ধানের শীষের কাণ্ডারি।

ওইদিন প্রথমে সাক্ষাৎকার নেওয়া হবে রংপুর বিভাগের পঞ্চগড় জেলার মনোনয়নপ্রত্যাশীদের। এরপর রাজশাহী বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার।

এদিকে, রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে নির্বাচনের জন্য এবার বিএনপির ৪২ জন নেতা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এরমধ্যে রাজশাহী-১ আসনে তিনজন, রাজশাহী-২ আসনে দু’জন, রাজশাহী-৩ আসনে ১৩ জন, রাজশাহী-৪ আসনে আটজন, রাজশাহী-৫ আসনে সাতজন এবং রাজশাহী-৬ আসনে নয়জন।

রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসন (জাতীয় সংসদের ৫২ নম্বর আসন): এই আসনে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তিনজন। এরা হলেন- সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক ও যুক্তরাষ্ট্র প্রবাসী ক্যালিফোর্নিয়া বিএনপির যুগ্ম-সম্পাদক অধ্যাপক শাহাদৎ হোসেন শাহীন ও কেএম সাজেদুর রহমান মারকনি।

রাজশাহী-২ (সদর) আসন (জাতীয় সংসদের ৫৩ নম্বর আসন): রাজশাহী সদর আসনে মনোনয়ন সংগ্রহ করেছেন দু’জন। এরা হলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু ও বিএনপি নেতা সাঈদ হাসান।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসন (জাতীয় সংসদের ৫৪ নম্বর আসন): এই আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৩ জন। এরা হলেন- অ্যাডভোকেট কামরুল মনির, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুর হক মিলন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মুন্টু, সাবেক নারী সংসদ সদস্য জাহান পান্না, বিএনপি নেতা সাঈদ হাসান, মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আব্দুস সামাদ, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক রায়হানুল আলম ও ওয়াদুদ হাসান পিন্টু, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও রফিকুল ইসলাম, বিএনপি নেতা ও পবা উপজেলার বড়গাছি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সোহেল রানা, পবার নওহাটা পৌরসভার মেয়র শেখ মকবুল হোসেন, অ্যাডভোকেট ড. আলমগীর মোস্তাফিজুর রহমান টমি।

রাজশাহী-৪ (বাগমারা) আসন (জাতীয় সংসদের ৫৫ নম্বর আসন): এই আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আটজন। এরা হলেন- জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন তপু, সাবেক সংসদ সদস্য আবু হেনা, জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক আব্দুল গফুর, উপজেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ডিএম জিয়াউর রহমান জিয়া, জেলা বিএনপির সহ-সভাপতি অধ্যাপক মকলেছুর রহমান ও জিয়া পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও আমেরিকা প্রবাসী ডা. জাহিদ দেওয়ান শামীম, ড্যাব নেতা আশফাকুর রহমান সেলি ও সাবেক ছাত্রনেতা আব্দুল লতিফ মুকুল।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন (জাতীয় সংসদের ৫৬ নম্বর আসন): এই  আসনে বিএনিপির দলীয় মনোনয়নপত্র তুলেছেন সাতজন। এরা হলেন- আসনটির সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট নাদিম মোস্তফা, জেলা বিএনপির সহ-সভাপতি নজরুল ইসলাম মণ্ডল, কৃষক দলের কেন্দ্রীয় নেতা সিরাজুল করিম সনু, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক ছাত্রনেতা আবু বকর সিদ্দিক, বিএনপি নেত্রী মাহামুদা হাবিবা, বিএনপি নেতা গোলাম সাকলাইন ও খায়রুল ইসফাক শিমুল।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন (জাতীয় সংসদের ৫৭ নম্বর আসন): এই আসনে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন নয়জন। এরা হলেন- বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাইদ চাঁদ, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য দেবাশীষ রায় মধু, রমেশ দত্ত, জেলা বিএনপির সহ-সভাপতি বজলুর রহমান, নুরুজ্জামান খান মানিক, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মামুন ও জেলা যুবদলের সাবেক সভাপতি আনোয়ার হোসেন উজ্জ্বল, বিএনপি নেতা শাহীন মণ্ডল ও লন্ডন প্রবাসী মো. সামসুজ্জোহা।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।