ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
bangla news

১০০ আসন নিয়ে দরকষাকষি করছে বিকল্পধারা!

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১৫ ৮:০৮:২৭ পিএম
বিকল্পধারার প্রধান তিন নেতা/ফাইল ফটো

বিকল্পধারার প্রধান তিন নেতা/ফাইল ফটো

ঢাকা: মহাজোটের সঙ্গে জোটবদ্ধ হয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। এক্ষেত্রে দলটি ১শ আসন নিয়ে দরকষাকষি করছে বলে জানা যায়।

দরকষাকষিতে এখনো সমঝোতা হয়নি। আর এজন্যই ‘নৌকা’ প্রতীক যাদের দেওয়ার হবে সে তালিকায় বিকল্পধারার নাম এখনও যুক্ত হয়নি। নির্বাচন কমিশন সূত্র জানায়, আওয়ামী লীগের তালিকায় বিকল্পধারার নাম নেই। তবে এখনো আলোচনা প্রক্রিয়াধীন।

এ অবস্থায় বিকল্পধারা নিজ থেকেই এক চিঠিতে নির্বাচন কমিশনকে জানিয়েছে, দলটির মহাজোট থেকে নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

দলটির মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়- আমাদের দল বিকল্পধারা বাংলাদেশের প্রার্থীরা দলীয় প্রতীক ‘কুলা’ নিয়ে নির্বাচন করবে।

অপরদিকে ১৪ দলের সঙ্গে মহাজোট সম্প্রসারণ নিয়ে  আলোচনা এখনো চলছে। এক্ষেত্রে বিকল্পধারা মাহাজোটে অংশগ্রহণ করলে যুক্তফ্রন্ট ও বিকল্পধারার কিছু প্রার্থী ক্ষেত্রবিশেষে ‘নৌকা’প্রতীকে নির্বাচন করবে।
 
জানা যায়, মহাজোটে অংশ নিলে বিকল্পধারা বাংলাদেশ প্রধান সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী ও তার ছেলে মাহী বি. চৌধুরী তাদের দলীয় প্রতীক ‘কুলা’ নিয়েই নির্বাচন করবেন। আর অন্য প্রার্থীরা নির্বাচন করবেন নৌকা প্রতীকে।
 
আগামী ৩০ ডিসেম্বর নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। মনোনয়নপত্র জমাদানের শেষ সময় ২৮ নভেম্বর। বাছাই ২ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যহারের শেষ সময় ৯ ডিসেম্বর।
 
সূত্র জানায়, বিকল্পধারা বাংলাদেশ ১শ আসনের জন্য দরকষাকষি করলেও তারা ১০টির মতো আসনে মহাজোটের সমন্বিত প্রার্থী হিসেবে বিকল্পধারার প্রার্থী দিতে চাচ্ছে। যেখানে আ’লীগ বা অন্য কোনো দলের প্রার্থী থাকবে না। দলটি ১শ আসনে প্রার্থী দেওয়ার লক্ষ্য নিয়েই আলোচনা করছে মহাজোটের সঙ্গে।

এ বিষয়ে বিকল্পধারা বাংলাদেশের নাম প্রকাশে অনিচ্ছুক এক সহ-সভাপতি বলেন, আমরা আশাবাদী অন্তত ১০টি আসনে মহাজোট প্রার্থী দেবে বিকল্পধারা থেকে। এগুলোর মধ্যে মাহী বি চৌধুরী এবং বি চৌধুরী ‘কুলা’ প্রতীকে এবং অন্যরা নৌকা প্রতীকে ভোট করার কথা রয়েছে।

দলটির সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক বাংলানিউজকে বলেন, আমরা ১শ আসনে প্রার্থী দেবো। মহাজোটের সঙ্গে দরকষাকষি চলছে। আমরা আশাবাদী।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
ইইউডি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14