ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রতীক বরাদ্দের সময় বাড়াতে ইসিকে যুক্তফ্রন্টের চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
প্রতীক বরাদ্দের সময় বাড়াতে ইসিকে যুক্তফ্রন্টের চিঠি

ঢাকা: জোটবদ্ধ নির্বাচনের জন্য প্রতীক বরাদ্দে ১০ দিন সময় চেয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকালে বিকল্প ধারার সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার উমর ফারুকসহ তিন সদস্যের একটি প্রতিনিধি ইসিতে চিঠি নিয়ে যান। অবশ্য তাদের সঙ্গে ন্যাপ মহাসচিব গোলাম মোস্তাফা ভুঁইয়াও ছিলেন।

সিইসির কাছে লেখা চিঠিতে বি. চৌধুরী বলেন, ‘জাতীয় সংসদ নির্বাচনের পুনঃতফসিলের পর জোটের প্রতীক বরাদ্দ সংক্রান্ত আপনাদের বিজ্ঞপ্তির The Representation of the Peoples Order, 1972 এর Article-20এর clause (1) এর sub-clause (a) এর বিধান অনুসারে সময়সীমা ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। যুক্তফ্রন্টসহ অন্যান্য রাজনৈতিক দলের দাবির প্রেক্ষিতে নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিয়ে পুন:তফসিল করার জন্য আপনাক আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি’।

চিঠিতে বি চৌধুরী আরও বলেন, ‘যুক্তফ্রন্ট এখনও জোট সম্প্রসারণের কাজ চালিয়ে যাচ্ছে, তাই নির্বাচনি জোটের প্রতীক বরাদ্দের ব্যাপারে আপনাদের দেওয়া সময়সীমা বৃদ্ধি করা যৌক্তিক ও প্রয়োজন। ’

বি. চৌধুরী বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এবং জোটভুক্ত দলসমূহের সম্প্রসারণের কার্যক্রম নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য নির্বাচনি জোটের প্রতীক বরাদ্দের সময়সীমা ১০ দিন বৃদ্ধি করে ২৬ নভেম্বর পুনঃনির্ধারণের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি। ’

পুনঃতফসিলের পর জোটের প্রতীকের তথ্য জানানোর জন্য বৃহস্পতিবার শেষ দিন।

এর আগে রাজনৈতিক জোটগুলো জোটের প্রতীকে তথ্য ইসিকে জানালেও যুক্তফ্রন্ট বিষয়টির ‘পরিস্কার’ ব্যাখ্যা চায় এক চিঠিতে। যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশে প্যাডে বদরুদ্দোজা চৌধুরী ইসির কাছে লিখেন-'জোটবদ্ধ নির্বাচন করলে নিজস্ব প্রতীকে নির্বাচন করতে ভবিষ্যতে প্রভাব পড়বে কি না। একইসঙ্গে এটাও জানতে চাওয়া হয়, নিজস্ব প্রতীকে নির্বাচন করলে ভবিষ্যতে জোটবদ্ধ হয়ে নির্বাচনের ক্ষেত্রে প্রভাব পড়বে কি না। '

গত ১১ নভেম্বর রাজনৈতিক এ জোট এক সপ্তাহ এবং ঐক্যফ্রন্ট ১ মাস নির্বাচন পেছানোর দাবি করলে নির্বাচন কমিশন এক সপ্তাহ ভোটের তারিখ পিছিয়ে দেয়। একই সঙ্গে জোটদ্ধ নির্বাচনের তথ্য জানানোর সময় তিন বাড়িয়ে বৃহস্পতিবার করা হয়।

পুনঃতফসিল অনুযায়ী, ২৮ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন, বাছাই ২ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহার ৯ ডিসেম্বর। আর ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।