ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আ. লীগের সঙ্গে জোটবদ্ধ নির্বাচনের পথে বিকল্পধারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
আ. লীগের সঙ্গে জোটবদ্ধ নির্বাচনের পথে বিকল্পধারা আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে বিকল্পধারা বাংলাদেশের নেতারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: নানা নাটকীয়তায় জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে আসা বিকল্পধারা আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারি জোটের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের পথে এগোচ্ছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে কিভাবে জোটবদ্ধ নির্বাচনে যেতে পারে তা নিয়ে আনুষ্ঠানিক আলোচনা করেছে উভয় দল।

বৈঠকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির নেতারা অংশ নেন।

আর বিকল্পধারার পক্ষে বৈঠকে অংশ নেন দলটির মহাসচিব ও যুক্তফ্রন্ট নেতা মেজর (অব.) এমএ মান্নান ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী।  

এর আগে দুপুর একটার দিকে বিকল্পধারার এই দুই নেতা ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আসেন। প্রায় একঘণ্টার মতো আওয়ামী লীগ সাধারণ সম্পদকের সঙ্গে বৈঠক করেন তারা।  

বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় মাহী বি. চৌধুরী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, মহাজোট গঠনের বিষয়ে আমরা ১৪ দলের সঙ্গে আলোচনা করতে চাই। তবে কিভাবে আলোচনা করা যায় সেই বিষয়টি নিয়েই কথা বলতে এসেছি।

আওয়ামী লীগের জোটগতভাবে নির্বাচনে অংশ নেবেন কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা নির্বাচনে আসছি সেটা শতভাগ নিশ্চিত। আর জোটগত নির্বাচনে আসা অসম্ভব নয়।

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে আসা নিয়ে অপর প্রশ্নের জবাবে মাহী বি চৌধুরী বলেন, বিএনপির আত্মার সঙ্গে জামায়াতে ইসলাম জড়িয়ে গেছে। আমরা ভেবেছিলাম তারা জামায়াতের সঙ্গ ত্যাগ করতে পারবে। যেহেতু তারা জামায়াতের সঙ্গ ত্যাগ করতে পারেনি, তাই আমরা বেরিয়ে এসেছি।

এর আগে ড. কামালের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন প্রক্রিয়ায় সক্রিয় থাকলেও নানা নাটকীয়তায় শেষ পর্যন্ত বিকল্প ধারার সভাপতি ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী জাতীয় ঐক্য ফ্রন্টে যোগ দেননি।

মাঝখানে বিকল্প ধারা আলাদাভাবে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের কথা শোনা গেলেও কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দেওয়ার পর বদলাতে থাকে রাজনৈতিক সমীকরণ।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এমইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।