[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১ অগ্রহায়ণ ১৪২৫, ১৫ নভেম্বর ২০১৮
bangla news

আ’লীগের মনোনয়ন কিনলেন সাবেক নির্বাচন কমিশনার ছহুল

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-১০ ১২:৫২:৪০ এএম
ছহুল হোসাইন। ছবি-সংগৃহীত

ছহুল হোসাইন। ছবি-সংগৃহীত

সিলেট: এই মুহূর্তে সিলেটের রাজনীতিতে আলোচিত নাম ছহুল হোসাইন। সিলেট নগরের আদি এই বাসিন্দা দীর্ঘদিন রাষ্ট্র ও সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে অবসরে থাকা এই আইন সচিব ও নির্বাচন কমিশনার একটি বিশ্ববিদ্যালয়ের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে দায়িত্ব নেওয়া এই কমিশনার জাতীয় নির্বাচনসহ সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনে নিজের শরীরে বিতর্কের আঁচড় লাগতে দেননি।

চেষ্টা করেছেন নিজেকে সব বিতর্কের ঊর্ধ্বে রাখতে। প্রচারবিমুখ সাবেক এই আমলা আলোচনায় আসেন নির্বাচন কমিশনার পদে নিয়োগের পর। সম্প্রতি তিনি রাজনীতিতে আসছেন এবং ক্ষমতাসীন দলের মনোনয়ন নিয়ে সিলেট-১ আসনে নির্বাচন করবেন-এমন গুঞ্জন ছিল সিলেটের রাজনৈতিক অঙ্গনে।

এবার সেই গুঞ্জন কাটিয়ে অবশেষে রাজনীতিতে পদার্পন করতে যাচ্ছেন একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হয়ে। নিষ্ঠার সঙ্গে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা সাবেক এই আমলা এবার রাজনীতিতে নাম লেখালেন।

মর্যাদাপূর্ণ সিলেট-১ আসনে নির্বাচন করতে আওয়ামী লীগের মনোনয়ন ফরমও সংগ্রহ করেছেন তিনি। শুক্রবার (৯ নভেম্বর) তার পক্ষে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কেনেন পরিবারের সদস্যরা।

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ১৭ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও ছহুল হোসাইনের ভাতিজা দিলওয়ার হোসেইন সজীব বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান, ছহুল হোসাইন জনগণের জন্য কাজ করতে আগ্রহী। এই কারণে তিনি নিজ এলাকার মানুষের উন্নয়ন নিয়ে ভাবছেন। মূলত; এই ভাবনা থেকে তিনি ভোটের মাধ্যমে রাজনীতিতে নামতে চান।

সিলেট-১ থেকে নির্বাচনের জন্য প্রস্তুত আছেন উল্লেখ করে সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেইন বলেন, দেশে-বিদেশে অবস্থানরত শুভাকাঙ্ক্ষী এবং তৃণমূল আওয়ামী লীগ নেতাকর্মীদের অনুরোধে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। দেশের জনগণের হয়ে কাজ করতে আগ্রহী আমি। আর এজন্যই আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছি।

বাংলানিউজকের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন দিলে আমি নির্বাচন করতে প্রস্তুত।

রাষ্ট্রীয় একাধিক গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করা ছহুল হোসেইনের নিজ বাড়ি সিলেট নগরের কাজিটুলায়।

১৯৪২ সালে সিলেটের একটি অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। কাজী জালাল উদ্দিন বালক মক্তব স্কুলে প্রাথমিক, এইডেড হাই স্কুলে মাধমিক এবং সিলেট এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিকে পড়ালেখা করেন তিনি।

পরে ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলএলবি বিভাগে চতুর্থ স্থান অধিকার করেন। কর্মজীবনের শুরুতে ১৯৬৫ সালে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মনোনীত হন তিনি। ১৯৬৮ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মুনসেফ (সাব জজ) হিসেবে দ্বায়িত্ব পালন করেন। পরে ক্রমান্বয়ে ছয়টি জেলায় জেলা ও দায়রা জজ হিসেবে অত্যন্ত সুনামের সঙ্গে দ্বায়িত্ব পালন করেন তিনি। পরে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

পরে পদোন্নতি পেয়ে আইন সচিব হিসেবে দ্বায়িত্ব পালন করে অবসরে যান। সর্বশেষ ২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

মূলত ২০০৭ সালে ওয়ান ইলেভেনের সময় থেকে সিলেটে ছহুল হোসাইনের পরিচিতি বাড়ে।  

আইন বিষয়ে বিশেষজ্ঞ ছহুল হোসেইন লিখেছেন একাধিক আইন বিষয়ক বই। তার লিখিত বই ‘Cr.P.C Today’ a book on procedure of trial of criminal cases সর্বমহলে ব্যাপক সমাদৃত হয়েছে। বইটি তিন দশক ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ক ক্লাসে পাঠদান করানো হয়।

এছাড়া আইন বিষয়ক মাসিক ল' জার্নাল ‘Bangladesh Case Reports’ এর প্রধান সম্পাদক ছিলেন তিনি। তিনি সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন, সিলেট জেলা বার, বাংলা একাডেমি, অফিসার্স ক্লাবসহ বেশ কয়েকটি প্রফেশনাল সোসাইটির সদস্য। ভারত, নেপাল, জাপান, ইংল্যান্ড, এবং শ্রীলংকার সংসদ নির্বাচনে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দায়িত্বও পালন করেছেন তিনি।

এছাড়াও জাতিসংঘ ও বিশ্বব্যাংকের অধীনে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রজেক্ট, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জসহ বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব পালন করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৮
এনইউ/এসআই

ক্লিক করুন, আরো পড়ুন :   আওয়ামী লীগ একাদশ জাতীয় নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache