[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯
bangla news

সাত বাম দলের গণতান্ত্রিক ঐক্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২১ ১২:৪৫:৪৯ পিএম
গণতান্ত্রিক বাম ঐক্যফ্রন্টের ঘোষণা অনুষ্ঠানে এর উদ্যোক্তারা। ছবি: শাকিল/বাংলানিউজ

গণতান্ত্রিক বাম ঐক্যফ্রন্টের ঘোষণা অনুষ্ঠানে এর উদ্যোক্তারা। ছবি: শাকিল/বাংলানিউজ

ঢাকা: সাতটি বাম দল নিয়ে ‘গণতান্ত্রিক বাম ঐক্য’ নামে নতুন আরেকটি রাজনৈতিক জোট গঠন করা হয়েছে। রোববার (২১ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

নবগঠিত এই জোটের আহ্বায়ক হয়েছেন কমরেড ডা. এম এ সামাদ। 

লিখিত বক্তব্যে তিনি বলেন, আদর্শহীন, নীতিহীন, ক্ষমতালিপ্সু বর্তমান শাসকগোষ্ঠী দেশে গণতন্ত্র, মানুষের মৌলিক অধিকার, বাক-স্বাধীনতা, বিনাবিচারে মানুষ হত্যা, ব্যাংক বিমা লুট, অর্থপাচার, উন্নয়নের নামে রাষ্ট্রীয় সম্পদ লুট করছে। বর্তমান ব্যবস্থায় গণমানুষের মুক্তি ও দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা সম্ভব নয়। 

‘এই বিদ্যমান বাস্তবতায় আমরা মনে করি সমাজতন্ত্র পারে মেহনতি মানুষের মুক্তির পথ দেখাতে। সে উদ্দেশ্যে আমরা সমাজতন্ত্রে বিশ্বাসী দীর্ঘদিন রাজপথে আন্দোলনরত ৭টি রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়ে গণতান্ত্রিক বাম ঐক্য গঠন করেছি।’

কমরেড ডা. সামাদ বলেন, আমাদের লক্ষ্য একটি অসাম্প্রদায়িক বিজ্ঞান ভিত্তিক, সেক্যুলার, ধর্মীয় মৌলবাদ, জঙ্গিবাদ মুক্ত সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠা করা। এ লক্ষ্যে দেশের শ্রমিক শ্রেণী, মেহনতি মানুষ, কৃষক, ছাত্র জনতাকে সঙ্গে নিয়ে দুর্বার গণআন্দোলন গড়ে তোলার মাধ্যমে সমাজতান্ত্রিক রাষ্ট্র কায়েম ও গণতন্ত্র সুসংহত করা।

অবিলম্বে পূর্ণাঙ্গ রাজনৈতিক প্রস্তাব দাবি ও কর্মসূচি জনগণের সামনে হাজির করা হবে বলেও জানান তিনি। 

জোটের সাত দল হচ্ছে- বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী), বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), জাতীয় বিপ্লবী পার্টি, সমাজতান্ত্রিক মজদুর পার্টি, বাংলাদেশের স্যোসালিস্ট পার্টি, বাংলাদেশের সমতা পার্টি ও বাংলাদেশের শ্রমিক পার্টি। 

সংবাদ সম্মেলনে কমরেড হারুন চৌধুরী, কমরেড আবুল কালাম আজাদ, কমরেড ডা. শামছুল আলম, কমরেড সাহিদুর রহমান, কমরেড ফরহাত চৌধুরী, কমরেড তপন কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৮
এমএইচ/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজনীতি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14