ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

আগামী নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
আগামী নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হবে না বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের সব রাজনৈতিক দল এখন নির্বাচনমুখী। এই মুহুর্তে দেশের আইন-শৃঙ্খলা-পরিস্থিতি স্বাভাবিক রয়েছে জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোনো অবনতি হবে না।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) আইন-শঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভা কক্ষে আমির হোসেন আমুর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আমির হোসেন আমু বলেন, আইন-শৃঙ্খলা কমিটির সভায় আমরা দেশের আইন-শৃঙ্খলা নিয়ে আলোচনা করেছি। দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি বর্তমানে অত্যন্ত সন্তোষজনক, নিয়ন্ত্রণে আছে। দেশে জঙ্গিবাদের উত্থান হয়েছিল, সেটাও এখন নিয়ন্ত্রণে। রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল। বিরোধী দলগুলো মিছিল-সভা-সমাবেশ করছে। তাদের মধ্যে যাতে অনুপ্রবেশকারী ঢুকে গোলমাল সৃষ্টি করতে না পারে, সেদিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী লক্ষ্য করছে। সবদিক থেকেই দেশের অবস্থা সামনের দিকে, নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। নির্বাচনী পরিবেশ সৃষ্টি হচ্ছে। আইন-শৃঙ্খলার কোনো অবনতি ঘটেনি।

সব দলই এখন নির্বাচনমুখী। তারা নির্বাচনের সপক্ষেই কথা বলছে। নির্বাচনে সুযোগ-সুবিধা নেওয়ার জন্য কোনো দাবি-দাওয়া থাকতেই পারে, সেটা অন্য কথা। সবাই নির্বাচনের পক্ষেই কথা বলছে এটাই মূল কথা। সেই দিক থেকে জাতি, দেশ মানুষ সবাই মনে করে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি হওয়ার কোনো আশঙ্কা নেই। নির্বাচনের সঙ্গে আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোনো সম্পর্ক আছে বলে মনে করি না। নির্বাচনে সব দল আসবে, তাতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি কোনো অবনতি হবে না।

নির্বাচনের তফসিল ঘোষণা হলে আইন-শৃঙ্খলা অবনতি হতে পারে কিনা- এমন প্রশ্নের উত্তরে আমু বলেন, এই ধরনের আশঙ্কার সঙ্গে বাস্তবতার মিল নেই। যাদের নিয়ে আশঙ্কা করা হচ্ছে তারা ওই ধরনের কোনো কথা বলছে না। তারা বলছে, নির্বাচনের পরিবেশ, সুষ্ঠু নির্বাচনের কথা।

বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার অভিযোগের বিষয়ে আমু বলেন, গায়েবি মামলা হবে কিভাবে?  বিএনপির এটা অপপ্রচার। এটা সঠিক নয়। সুনির্দিষ্ট কোনো অভিযোগ তারা দেখাতে পারবে না। বিএনপি নির্বাচনী প্রচার কাজের সুবিধার্থে এই ধরনের অপপ্রচার চালাতেই পারে। এগুলোর বিষয়ে আমাদের কাছে সঠিকভাবে কোনো প্রমাণ আসেনি। তারা বক্তৃতায় বলছে। তারা স্পেসিফাই করলে এটা আমরা দেখব।

আমু বলেন, শারদীয় উৎসব চলছে। দেশে ৩০ হাজারের বেশি মণ্ডপে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্কতার সঙ্গে লক্ষ্য রাখছে। এ উৎসব নিয়ে এখন পর্যন্ত এমন কোনো ইনসিডেন্ট ঘটেনি। আমাদের রাস্তায় যানবাহনের যে ইনসিডেন্ট হয় সেই দুর্ঘটনা নিয়ন্ত্রণের জন্য যত্রতত্র গাড়ি পার্কিং না রাখা এবং মাঝে মাঝে চেকপোস্ট দিয়ে চেক করা হয়। যারা গাড়ি চালাচ্ছেন তারা হেলপার নাকি প্রকৃত লাইসেন্সধারী চালক। এগুলো চেক করা হচ্ছে, যাতে দুর্ঘটনা না হয়।

অপর আরেকটি প্রশ্নে উত্তরে আমু বলেন, যেকোনো সরকারই যখনই ক্ষমতায় থাকেন অবৈধ অস্ত্র শুধু নির্বাচনকে সামনে রেখে নয়, এখানে যেহেতু জঙ্গিবাদের উৎপাত ছিল, বিভিন্নভাবে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা করা হচ্ছিল, ‍সুতরাং আইন-শৃঙ্খলা রক্ষা করার জন্য অবৈধ অস্ত্র উদ্ধারের কাজ অব্যাহত আছে, অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময় ১৪০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮/আপডেট: ১৪৫৮
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।