ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

রায়ে সন্তুষ্ট আওয়ামী লীগ, সংক্ষুব্ধ বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৮
রায়ে সন্তুষ্ট আওয়ামী লীগ, সংক্ষুব্ধ বিএনপি রায়ে সন্তুষ্ট আওয়ামী লীগ, সংক্ষুব্ধ বিএনপি-ছবি-বাংলানিউজ

রাজশাহী: ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ে সন্তোষ প্রকাশ করেছে রাজশাহী মহানগর আওয়ামী লীগ। তবে রায়ের পর বিক্ষোভ করেছে মহানগর বিএনপি। 

বর্বরোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলায় জড়িত থাকার দায়ে বুধবার (১০ অক্টোবর) সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে অন্য ১১ আসামিকে।

এ রায় ঘোষণার পর সন্তোষ প্রকাশ করেছে রাজশাহী মহানগর আওয়ামী লীগ। তবে আওয়ামী লীগ নেতারা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ফাঁসির দাবিতে মহানগরীর বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি কুমারপাড়ায় থাকা দলীয় কার্যালয়ের সামনে থেকে বের হয়।  বিক্ষোভ মিছিলটি পরে সাহেব বাজার জিরো পয়েন্টসহ বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এ সময় সেখানে সংক্ষিপ্ত পথসভা করা হয়।  

পথসভায় মহানগর আওয়ামী লীগ সভাপতি সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, এ রায়ে আমরা সন্তুষ্ট। তবে তারেক রহমানের ফাঁসি আশা করেছিলাম। তাহলে শহীদদের আত্মা শান্তি পেত। এরপরও আমরা আদালতের রায়ের প্রতি শ্রদ্ধাশীল।  

তিনি বলেন, এ রায় মেনে নিয়েছি। তবে আমরা এই রায়ের দ্রুত বাস্তবায়ন চাই। না হলে দেশে যদি আবারও মুক্তিযুদ্ধ ও স্বাধীনতবিরোধী চক্র ক্ষমতায় আসে তাহলে এ রায় বাস্তবায়ন হতে দেবে না। আর তা যদি হয় তাবে জাতি আবারও কলঙ্কিত হবে।  

কর্মসূচিতে রাজশাহী মহানগর সহ-সভাপতি সৈয়দ শাহাদাত হোসেন,  সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক নাইমুল হুদা রানা, সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আজাদ ও অ্যাডভোকেট আসলাম সরকার, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মোসাব্বিরুল ইসলাম, কৃষি বিষয়ক সম্পাদক জহির উদ্দিন তেতু, তথ্য ও গবেষণা সম্পাদক সাইদুর রহমান, দফতর সম্পাদক মাহবুবুল আলম বুলবুল ও উপ-প্রচার সম্পাদক মীর ইসতিয়াক আহম্মেদ লিমনসহ আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার পর বিক্ষোভ করেছে বিএনপি।

রায় ঘোষণার পরপরই মালোপাড়া এলাকার দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করে মহানগর বিএনপি। বিক্ষোভ সমাবেশ থেকে বিএনপি নেতারা এই রায়কে প্রত্যাখ্যান করে রায়কে জিয়া পরিবারের বিরুদ্ধে চক্রান্ত বলে দাবি করেছেন।  

বিএনপি নেতারা বলেন, রাষ্ট্রীয় ফরমায়েশে এ রায় ঘোষণা করা হয়েছে। প্রহসনের এ রায় মানি না।

মহানগর বিএনপির সভাপতি মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। এছাড়া ছাত্রদল ও যুবদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।