ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘সামাজিক নিরাপত্তা বলয় গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৮
‘সামাজিক নিরাপত্তা বলয় গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর’ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: সামাজিক নিরাপত্তা বলয় গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি বলেছেন, শেখ হাসিনার সরকার গ্রামে-গঞ্জে পিছিয়ে পড়া মানুষদেরকে সমাজে অন্তুর্ভূক্ত করার লক্ষ্যেই নিরলস কাজ করে যাচ্ছে। ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষরা সঠিক স্বাস্থ্য সেবা পাচ্ছেন।

মঙ্গলবার (০৯ অক্টোবর) দুপুরে রাজশাহীর লক্ষীপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এ প্রকল্পের আওতায় হৃদরোগীদের উন্নততর চিকিৎসাসেবা দেওয়ার জন্য রাজশাহীতে নিজস্ব জমিতে প্রথম পর্যায়ে ১০০ শয্যা বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠার লক্ষ্যে এ বছরের ৪ জুলাই ‘Establishment of National Heart Foundation Hospital Rajshahi’ নামে একটি প্রকল্প অনুমোদিত হয়। সমাজসেবা অধিদফতরের সহায়তায় জুলাই-১৮ থেকে জুন-২১ মেয়াদে পূর্ণাঙ্গ হাসপাতালে বাস্তবায়িত হবে।

প্রস্তাবিত হাসপাতালটি তিনটি ফেইজে বাস্তবায়িত হবে। প্রথম ফেইজে ১০তলা ভিত বিশিষ্ট ৫তলা ভবন নির্মাণ করা হবে। পরবর্তী ২ ফেইজে অপর ৫ তলা নির্মাণ করা হবে। প্রকল্প প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৮ কোটি টাকা। এ প্রকল্পের আওতায় নির্মিতব্য হাসপাতালে একটি ক্যাথল্যাব ও একটি কার্ডিয়াক অপারেশন থিয়েটার স্থাপন করা হবে। এছাড়া থাকবে আটটি আইসিইউ বেড, ছয়টি এইচডিইউ বেড, ১০ টি সিসিইউ বেড, ৬টি পিসিসিইউ বেড, ৫৩ টি জেনারেল বেড ও ১৭টি কেবিন।

মন্ত্রী বলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের হাসপাতালটি নির্মিত হলে উত্তরাঞ্চলের ৩০ শতাংশ মানুষ বিনামূল্যে এবং স্বল্পমূল্যে চিকিৎসা সেবা পাবে।

তিনি বলেন, হৃদরোগ মোকাবেলায় সরকারের আন্তরিক প্রচেষ্টা রয়েছে। এ সরকার সব মানুষের মৌলিক চাহিদা পূরণে বিধবা ভাতা, বয়স্কভাতা, মুক্তিযোদ্ধা ভাতা চালু করেছে। তাই দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে আগামী জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনাকে  আবারও রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত করতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক জুলফিকার হায়দার, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মু. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক ডা. মো. শাহাদাৎ হোসেন রওশন, সহ-সভাপতি মো. আব্দুল মান্নান, যুগ্ম সম্পাদক মো. এনামুল হকসহ সমাজসেবা অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, অটোবর ০৯, ২০১৮
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।