ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদার জামিন বহাল, অনাস্থা-জামিনের আদেশ ৩০ সেপ্টেম্বর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
খালেদার জামিন বহাল, অনাস্থা-জামিনের আদেশ ৩০ সেপ্টেম্বর

ঢাকা: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার জামিন বহাল রেখেছেন আদালত। এছাড়া এ মামলায় আদালতের প্রতি দুই আসামি ড. জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খানের অনাস্থা বিষয়ে এবং অপর এক আসামির জামিনের আবেদনের রায় আগামী ৩০ সেপ্টেম্বর ধার্য করেছেন আদালত।

বুধবার (২৬ সেপ্টেম্বর) পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের ভেতর স্থাপিত পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান এ আদেশ দেন।  

সকাল ১১টায় শুরু হওয়া আদালতের কার্যক্রমে প্রথমে যুক্তিতর্ক উপস্থাপন করেন আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও মাসুদ তালুকদার।

 

তারা খালেদা জিয়ার জামিন বহাল রাখার আবেদন করে বলেন, এ মামলায় যে সিনিয়র আইনজীবী মূলত যুক্তিতর্ক উপস্থাপন করেন তিনি অসুস্থ এবং আরো অন্যান্য আইনজীবীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।  

এছাড়া আমরা আদালতের কাছে খালেদা জিয়ার চিকিৎসা ও হাসপাতালে ভর্তির জন্য একটি লিখিত নির্দেশনা চাই। সর্বোপরি আমরা আদালতের কাছে সময় আবেদন করছি।  

আসামিদের এ বক্তব্যের বিরোধিতা করে দুর্নীতি দমন কমিশনের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল বলেন, জামিন আবেদনে আমাদের আপত্তি রয়েছে। আমি মনে করছি আর যুক্তিতর্ক উপস্থাপনের কোনো প্রয়োজন নেই। এখানে সময়ের কোনো সুযোগ নেই আইন অনুসারে। এছাড়া আমি জামিন বহাল না রাখার আবেদন জানাচ্ছি। এ মামলার আসামিরা যুক্তিতর্কে উপস্থিত না থেকে তারা আদালতকে সাহায্য করছেন না। বিভিন্ন অজুহাতে তারা অনুপস্থিত থাকছেন। সর্বোপরি আমি আইনানুসারে মামলা দ্রুত নিষ্পত্তির আবেদন জানাচ্ছি। এছাড়া আমি এ মামলার রায়ের তারিখ ঘোষণার আবেদন জানাচ্ছি।  

এসময় আসামিপক্ষের আইনজীবীরা আবার বলেন, তারা (রাষ্ট্রপক্ষের আইনজীবীরা) সহযোগিতার কথা বলছেন কিন্তু তা করছেন না। খালেদা জিয়া অসুস্থ কিন্তু তার চিকিৎসার ব্যাপারে কিছু বলছেন না। তার চিকিৎসা সম্পাদন হলে মামলাটি দ্রুত শেষ হবে। রাষ্ট্রপক্ষের আইনজীবীদের রাজনৈতিক আচরণের কারণে যদি এমন দোষ হয় যে 'এ বিচার প্রহসনের বিচার হয়েছে'। তাহলে সে দায় কি উনি নেবেন? 

এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে কাজল আবার বলেন, এর আগে জামিন বহাল রাখার আবেদন আমরাই করেছিলাম। আদালতকে আমরা জানিয়েছিলাম যে আসামিপক্ষের আইনজীবীরা ক্ষুব্ধ হয়েছেন তাই আদালতে আসেননি। তাই আসামিদের জামিন বহাল থাকুক। এরকম ঘটনার পরও তারা বলছেন আমরা সহযোগিতা করছি না।  

দু’পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে বিচারক ড. মো. আখতারুজ্জামান বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আসামি খালেদা জিয়ার জামিন বহাল থাকবে। এছাড়া আসামিপক্ষের আবেদন অনুসারে অন্যান্যদের জামিনের আদেশ এবং আদালতের প্রতি অনাস্থার আদেশ আগামী ৩০ সেপ্টেম্বর তারিখে দিন ধার্য করা হলো।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এমএএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad