ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের ৫ দফা ২০ দলের ফটোকপি’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
‘ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের ৫ দফা ২০ দলের ফটোকপি’ সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু

ঢাকা: জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং যুক্তফ্রন্টের পাঁচ দফা দাবিকে নাকচ করে দিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, তাদের পাঁচ দফা দাবি ও রাজনৈতিক অবস্থান হুবহু বিএনপি-জামায়াত ২০ দলীয় জোটের দাবি ও অবস্থানের ফটোকপি মাত্র।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেন, একিউএম বদরুদ্দোজা চৌধুরীসহ কয়েকজন প্রবীণ রাজনৈতিক ব্যক্তির তৎপর হওয়াকে ষড়যন্ত্র হিসেবেও দেখছেন জাসদ সভাপতি ইনু।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে সমসাময়িক রাজনীতি নিয়ে কথা বলেন তথ্যমন্ত্রী।

জাতীয় ঐক্য প্রক্রিয়া এবং যুক্তফ্রন্টের নামে রাজনীতির মাঠে বর্তমানে সক্রিয় প্রবীণ রাজনীতিকদের প্রতি ‘সেইভ খালেদা-তারেক-বিএনপি-জামায়াত’ ও ‘ইনভাইটিং ইলিগ্যাল গর্ভনমেন্ট’ এর ভিশন ও মিশন ত্যাগ করার আহ্বান জানান ইনু।

তথ্যমন্ত্রী বলেন, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট দেশের বিগত রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ইচ্ছাকৃতভাবেই মুখবন্ধ রেখেছে। গত দশ বছরে যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করা, নির্বাচন বানচাল করা, দেশকে সংবিধানের বাইরে ঠেলে দেওয়ার জন্য যে সহিংসতা-নাশকতা-অন্তর্ঘাত, সন্ত্রাস ও আগুন সন্ত্রাস হয়েছে; সে বিষয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়া রহস্যজনকভাবে নীরবতা পালন করে আসছে।

জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের পাঁচ দফা দাবি প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট যে দাবি দিয়েছে তা নতুন কিছু নয়, বিএনপি-জামায়াত জোটের দাবির পুনরুল্লেখ ও প্রতিধ্বনি মাত্র। তাদের পাঁচ দফা দাবি সাংবিধানিকভাবেও আদালতের রায় মীমাংসিত বিষয়ের সম্পূর্ণ বিপরীত।

তথ্যমন্ত্রী বলেন, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের ৫ দফা দাবি কেবলমাত্র আগামী একটি নির্বাচনকেন্দ্রিক। সামগ্রিক নির্বাচন ব্যবস্থার পরিবর্তন বা সংস্কার নিয়ে তাদের কোনো সুনির্দিষ্ট প্রস্তাব দাবি নেই। জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সমস্যা জঙ্গি-সন্ত্রাস বিষয়টি একেবারেই আমলে নেয়নি বা ইচ্ছাকৃতভাবে আড়াল করতে চেয়েছে।

‘জাতীয় ঐক্য প্রক্রিয়ার ও যুক্তফ্রন্টের পাঁচ দফা দাবি ও তাদের রাজনৈতিক অবস্থান হুবহু বিএনপি-জামাত ২০ দলের দাবি ও অবস্থানের ফটোকপি মাত্র। সবকিছু দেখে এটা জলের মতো পরিষ্কার যে, বিএনপি-জামাত ২০ দলের মতই জাতীয় ঐক্য প্রক্রিয়া ও যুক্তফ্রন্ট মাঠে নেমেছে যুদ্ধাপরাধের বিচার বন্ধ করা, আগুন সন্ত্রাসের বিচার বন্ধ করা, দুর্নীতির বিচার বন্ধ করা ও সাংবিধানিক সঙ্কট তৈরি করে জঙ্গি সন্ত্রাস ও তাদের মূল বিএনপি জামাতকে রাজনৈতিকভাবে রক্ষা করার জন্যই। ’

তিনি বলেন, আমরা আশা করি, জাতীয় প্রক্রিয়া ও যুক্তফ্রন্টের নামে রাজনীতির মাঠে বর্তমানে সক্রিয় প্রবীণ রাজনীতিকদের প্রতি খালেদা-তারেক বিএনপি-জামায়াত ও ইনভাইট গভর্নমেন্ট এর মিশন ও ভিশন ত্যাগ করার আহ্বান জানাই।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে উদ্বেগের কিছু নেই
প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনের প্রতিবেদন সংসদে উপস্থাপন করা নিয়ে তথ্যমন্ত্রী বলেন, এ আইনের মাধ্যমে বাকস্বাধীনতা হরণ করা হবে না। বাংলাদেশের সংবিধান প্রদত্ত বাক-ব্যক্তি স্বাধীনতা সাংবাদিকদের স্বাধীনতা অক্ষুন্ন রেখেই সব আইন হবে। কোন সাংঘর্ষিক আইন পার্লামেন্ট পাস করবে না, পাস করলেও তা আদালতে নাকচ হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮/আপডেট: ১৭২১ ঘণ্টা
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad