ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিএনপি

দেশের অবস্থা জাতিসংঘে তুলে ধরেছি: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
দেশের অবস্থা জাতিসংঘে তুলে ধরেছি: ফখরুল মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বলেছি। তারা এ ব্যাপারে কিছু জানতে চেয়েছে সেগুলো আমরা জানিয়েছি।

সোমবার (১৭ সেপ্টেম্বর) রাতে স্থায়ী কমিটির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব এ কথা জানান।

বর্তমানে গণতন্ত্র যে হুমকির মুখে সে বিষয়ে জাতিসংঘের মনোভাব কেমন প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, আলোচনা করেছি, সবকিছু বলেছি।

ওনারা বিষয়গুলো দেখবেন বলেছেন।

জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে তার সফর হয়েছে দাবি করে বিএনপির মহাসচিব বলেন, এটা পরিষ্কার যে, জাতিসংঘের মহাসচিবের আমন্ত্রণে আমি জাতিসংঘে গিয়েছিলাম। যেহেতু কফি আনান (সাবেক সেক্রেটারি জেনারেল) সাহেবের শেষকৃত্য অনুষ্ঠান ছিলো উনি (বর্তমান সেক্রেটারি জেনারেল) চলে গিয়েছিলেন। আমরা জাতিসংঘের যিনি দায়িত্বপ্রাপ্ত ছিলেন অ্যাসিটেন্ট সেক্রেটারি জেনারেল তার সঙ্গে কথা বলেছি।

বিএনপির মহাসচিব বলেন, আমি দৃঢ়তার সঙ্গে বলতে চাই, জাতিসংঘের যে চার্টার আছে সেই চার্টারের মধ্যে পরিষ্কার বলা আছে, সদস্য দেশের সরকার, বিরোধী দল, রাজনৈতিক দল, ব্যক্তি ও সংগঠনের যে কেউ তাদের যেকোনো বিষয় উত্থাপন করতে পারে।

লন্ডনে তারেক রহমানে সঙ্গে সাক্ষাৎ হয়েছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, হ্যাঁ আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে আমার লন্ডনে দেখা হয়েছে। আলোচনা হয়েছে দেশের পরিস্থিতি সম্পর্কে।  

জাতিসংঘ থেকে দেশে ফেরার পর প্রথম সাংবাদিকদের সাথে কথা বললেন ফখরুল। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।  

এর আগে, রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন মহাসচিব। বৈঠকের পর বিএনপি মহাসচিব সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বৈঠকে উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লেফটেন্যান্ট জেনারেল অব. মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী।

মহাসচিব গত বৃহস্পতিবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দফতরে এবং ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের বিষয়টি স্থায়ী কমিটির সদস্যদের অবহিত করেন।

গত বুধবার মির্জা ফখরুল নিউইয়র্ক এবং বৃহস্পতিবার ওয়াশিংটন সফর শেষ করে লন্ডনে গিয়ে তারেক রহমানের সঙ্গে দেখা করে রোববার দেশে ফেরেন।

বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এমএইচ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।