ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

ফখরুলের জাতিসংঘ সফরে প্রধানমন্ত্রী উৎকণ্ঠিত: মোশাররফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
ফখরুলের জাতিসংঘ সফরে প্রধানমন্ত্রী উৎকণ্ঠিত: মোশাররফ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন মনে করেন, তার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘উৎকণ্ঠিত’।

‘মির্জা ফখরুলকে জাতিসংঘের মহাসচিব আমন্ত্রণ জানাননি, বিএনপি মিথ্যাচার করছে’ বলে প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যের জবাবে ড. মোশাররফ বলেছেন, বিএনপির মহাসচিবের জাতিসংঘে যাওয়া ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে যাওয়াটা নিশ্চয়ই প্রধানমন্ত্রীকে কোনো না কোনোভাবে আঘাত করেছে, অথবা হতাশার কারণ হতে পারে, অথবা উৎকণ্ঠার কারণ হতে পারে, সেজন্য তিনি একথা বলেছেন।

রোববার (১৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ড. মোশাররফ এ কথা বলেন।

 

সম্প্রতি যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার একসঙ্গে কাজ করার প্লাটফর্ম ‘বৃহত্তর জাতীয় ঐক্য’ গঠনকে স্বাগত জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, জাতীয় ঐক্যকে আমরা স্বাগত জানিয়েছি। আমরা অত্যন্ত আশাবাদী ও আনন্দিত যে, আমরা যে দাবি জানিয়েছি, বিএনপি ২০ দলের বাইরের অনেক দল ও ব্যক্তি একই দাবি করেছেন।

২০ দলীয় জোটের শরিক জামায়াতকে নিয়ে এক প্রশ্নের জবাব তিনি বলেন, জাতীয় ঐক্যের যে ঘোষণা শনিবার দেওয়া হয়েছে ওই বিষয় নিয়ে আমরা এখনও বসিনি। আর তাদের ঘোষণার মধ্যে জামায়াতকে নিয়ে কোনো প্রশ্নও দেখিনি।

খালেদা জিয়াকে ছাড়া বিএনপি নির্বাচনে যাবে কি-না জানতে চাইলে খন্দকার মোশাররফ বলেন, নির্বাচন অংশগ্রহণমূলক হতে হবে, বন্ধু রাষ্ট্রগুলোরও কথা নির্বাচন অংশগ্রহণমূলক হতে হবে। আর খালেদা জিয়া ও ২০ দল অংশ না নিলে সেটা অংশগ্রহণমূলক নির্বাচন হবে না, তার প্রমাণ ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন। সুতরাং খালেদা জিয়াকে মুক্ত করে আমরা যে নির্বাচনে যেতে পারবো সেটাই অংশগ্রহণমূলক নির্বাচন হবে।

লিখিত বক্তব্যে প্রশাসন ও পুলিশের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারী, কোনো দল কিংবা দলীয় সরকারের নন। দেশের সংবিধান ও জনগণের অধিকার রক্ষার জন্য কাজ করবেন। কোনো ব্যক্তিকে কিংবা দলকে ক্ষমতায় রাখা কিংবা আনার জন্য আপনারা কাজ করবেন না।

তিনি বলেন, খালেদা জিয়াকে মুক্ত করে তার নেতৃত্বে ৯০ এর মতো আরেকটি গণঅভ্যুত্থান সৃষ্টি করে দেশ ও গণতন্ত্র রক্ষার জন্য গণতন্ত্রকামী সব দল, সংগঠন তথা ব্যক্তির প্রতি আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-দফতর সম্পাদক মুনীর হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এমএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।