ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

তৃণমূলে ‘শৃঙ্খলা’ ফেরাতে সিলেট যাচ্ছেন কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৮
তৃণমূলে ‘শৃঙ্খলা’ ফেরাতে সিলেট যাচ্ছেন কাদের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের/ সংগৃহীত

সিলেট: তৃণমূল নেতাকর্মীদের মধ্যে শৃঙ্খলা ফেরাতে সিলেট আসছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) বিকেলে সিলেটের রেজিস্টারি মাঠে জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত শোক সভায় বক্তৃতা করবেন তিনি।

শোকসভা শেষে রাতে সিলেটে অবস্থান করবেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি চার জেলার আওয়ামী লীগ নেতাদের নিয়ে পৃথক বৈঠকে তাদের অভিযোগ শুনবেন এবং মতামত জানবেন। আর তাদের মতামতের উপর ভর করেই নির্ধারণ হবে সিলেটের ১৯ আসনে কারা পাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের জেলা ও মহানগরের একাধিক নেতা বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, সম্প্রতি অনুষ্ঠিত সিলেট সিটি করপোরেশন নির্বাচনে নৌকার পরাজয় নতুন করে কারণ নির্ণয় করেছে দলীয় হাইমান্ড। সিটি নির্বাচনে নৌকা প্রতীকে মেয়র পদে বদর উদ্দিন আহমদ কামরানের পরাজয়ে দলের বিভাজন অনেকটা সামনে চলে এসেছে।

নেতাদের মধ্যে গ্রুপিং, কোন্দল ছিল চরম পর্যায়ে, অতি আত্ববিশ্বাসী হয়ে ভোটারদের দ্বারে দ্বারে না যাওয়া, সরকারের উন্নয়ন প্রচারে ব্যর্থতা, আদর্শিক নেতাকর্মীদের অবমূল্যায়ন, সুবিধাভোগীদের পদ-পদবিতে নিয়ে আসা; এসব কারণে সিটি নির্বাচনে নৌকা প্রতীকে সমর্থনে বাহ্যিকভাবে নেতাকর্মীরা ঐক্যবদ্ধ দেখা গেলেও পরোক্ষভাবে ছিল স্থবিরতা।

অথচ বছর শেষে সংসদ নির্বাচন। জনশ্রুতি রয়েছে সিলেট-১ আসনে যে দলের প্রার্থী জয়ী হবেন, তারাই সরকার গঠন করবে। যে কারণে সিসিক নির্বাচনে আওয়ামী লীগের পরাজয় গুরুত্বপূর্ণ সংসদীয় আসনটি নিয়ে দলীয় হাইকমান্ডও চিন্তিত। বিষয়টির উপর গুরুত্বারোপ করেই ঐক্যে ফাটল ও তৃণমূলে শৃঙ্খলা ফেরানোর মিশনেই ওবায়দুল কাদেরের সিলেট সফর।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ও মহানগর আওয়ামী লীগের পদবীধারী কয়েক নেতা বলেন, সাধারণ সম্পাদকের আগমন মূলত; কমিটি-রদবদল নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত আসছে না। কেবল দলের শৃঙ্খলা ফেরানো ও সংসদ নির্বাচনে মনোনয়ন দেওয়ার ব্যাপারে চার জেলার আওয়ামী লীগ নেতাদের মতামত গুরুত্ব পাবে। এতে নেতাকর্মীদের অবমূল্যায়নের খেসারত দিতে হতে পারে পুরাতন অনেক সংসদ সদস্যদের!

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ বাংলানিউজকে বলেন, সিটি নির্বাচনে নৌকার পরাজয় তৃণমূলে শৃঙ্খলা ফেরানোর বিষয়টি দলের সাধারণ সম্পাদকের সফরে প্রাধান্য পাবে। পাশাপাশি চার জেলার নেতাদেরকে নিয়ে পৃথক বৈঠক করবেন ওবায়দুল কাদের।

সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিজাম উদ্দিন বাংলানিউজকে বলেন, মূলত শোক সভায় আসছেন দলের সাধারণ সম্পাদক। তিনি সিলেটসহ চার জেলার তৃণমূল নেতাদের নিয়ে বৈঠকেও মিলিত হবেন। তার সঙ্গে আরো কেন্দ্রীয় নেতারা থাকবেন। এরইমধ্যে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন সিলেটে অবস্থান করছেন।  

এদিকে, জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে শোক সভা ও দোয়া মাহফিলে অগ্রবর্তী দলের হয়ে সিলেটে পৌঁছেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক (সিলেটের দায়িত্বপ্রাপ্ত) আহমদ হোসেন। তিনি বুধবার বিকেলে সভাস্থল সিলেট রেজিস্টারি মাঠ পরিদর্শন করেছেন।  

উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক সুজাত আলী রফিক, অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাউর, অধ্যাপক জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক এটিএম হাসান জেবুল, জেলা আওয়ামী লীগের দফর সম্পাদক সাইফুল ইসলাম রুহেল, জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক অ্যাডভোকেট রনজিত সরকার, মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক প্রিন্স সদরুজ্জামান, মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মুসফিক জায়গীরদার, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কাউন্সিলর আফতা হোসেন খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৮
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad