ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

আ’লীগ ইভিএম সমর্থন করে: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৮
আ’লীগ ইভিএম সমর্থন করে: কাদের

ঢাকা: ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ পদ্ধতি চালু করার ব্যাপারে আওয়ামী লীগের সমর্থনে আছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৯ আগস্ট) বিকেলে জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তিনি।  

ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ যৌথভাবে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ স্মরণসভার আয়োজন করে।

স্মরণসভায় ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে আওয়ামী লীগ ইভিএম চালুর দাবি জানিয়েছিলো। আমরা এ দাবিতে এখনও অটল আছি।  

বিএনপিকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে কিছু কেন্দ্রে ইভিএম চালু করা হয়েছিলো। ইভিএম-এ ভোটের ফল দ্রুত হয়ে যায়। সেখানে তারা বিজয়ী হয়েছে। তাহলে ইভিএম-এ এত অবিশ্বাস কেন? উন্নত বিশ্বে ইভিএম চালু আছে। এটা একটি আধুনিক স্বচ্ছ পদ্ধতি। স্বচ্ছ নির্বাচন চাইলে এইভিএম-এ আপত্তি কেন? আমরা ইভিএমকে সমর্থন করি। তবে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের ওপর সবকিছু নির্ভর করবে। এই সময়ের মধ্যে যদি সম্ভব হয় তাহলে নির্বাচন কমিশন সেটা করবে। আর যদি নির্বাচন কমিশন মনে করে এবারের নির্বাচনে এটা চালু যৌক্তিক হবে না তাহলে নির্বাচন কমিশনই সে সিদ্ধান্ত নেবে।  

স্মরণ সভায় ওবায়দুল কাদের আরো বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আর মাত্র দুই মাস সময় আছে। এই সময়ে সংবিধানবিরোধী কোনো দাবি করলে সেটা বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব না। নির্বাচন হবে সংবিধান সম্মতভাবে নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচনকালীন সরকার সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, রাজনৈতিকভাবে কোনো আন্দোলন হলে আমরা সেটা রাজনৈতিকভাবে মোকাবিলা করবো। আর যদি আন্দোলনের নামে ২০১৪ সালের মতো আগুন সন্ত্রাসের গন্ধ পাওয়া যায়, সহিংসতা করা হয় তবে জনগণকে সঙ্গে নিয়ে তা প্রতিরোধ করা হবে। জনগণকে সঙ্গে নিয়ে তার যথাযথ জবাব দেওয়া হবে।

সংলাপ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সংলাপের যারা উপদেশ দেন তারা কি ভুলে গেছেন বিএনপির অতীত আচরণের কথা। সংলাপ তাদের রাজনৈতিক স্ট্যান্ডবাজি। সংলাপ তারা আন্তরিকভাবে চায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খালেদা জিয়ার বাড়িতে গিয়েছিলেন তার ছেলে মারা যাওয়ার পর। শেখ হাসিনার মুখের সামনে দরজা বন্ধ করে দিয়ে সংলাপের দরজা তারা বন্ধ করে দিয়েছে।

খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তাকে কারাগার থেকে মুক্তি দেওয়ার অধিকার সরকারের নেই। দণ্ড দিয়েছেন আদালত, মুক্তিও দিতে পারবেন আদালত।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে স্মরণসভায় আরো বক্তব্য রাখেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৮ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad