ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কাদেরের বক্তব্যকে স্বাগত জানালেন নজরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
কাদেরের বক্তব্যকে স্বাগত জানালেন নজরুল বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘বিএনপি চাইলে আলোচনায় বসতে রাজি’- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যকে স্বাগত জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ভালো। আলহামদুলিল্লাহ। আমরা তো বহুবার বলেছি। আমাদের নেত্রী সংবাদ সম্মেলন করে বলেছেন এবং আমরা বিবৃতি দিয়ে বলেছি, আমাদের কিছু দাবি রয়েছে, সেই দাবিগুলো নিয়ে আলোচনা করতে চাই।

শুক্রবার (২৭ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলার প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এক বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন। সমাবেশের আয়োজন করে জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

ওবায়দুল কাদেরের এ বক্তব্য প্রসঙ্গে নজরুল ইসলাম বলেন, আওয়ামী লীগ যদি আলোচনায় আসতে চায় তাহলে আমার মনে হয়, এটা একটা ভালো লক্ষণ। তবে যিনি যে কথা বলেছেন, কতক্ষণ তিনি ওই কথায় স্থির থাকতে পারবেন, সেই বিষয়ে নিয়ে আমরা দুশ্চিন্তায়।  যাই হোক, যুদ্ধ যখন চলে তখন আলোচনার মাধ্যমে সমাপ্তি ঘটে। আর আমরা তো যুদ্ধ করছি না। আমরা আন্দোলন করছি।

তিনি আরও বলেন, আলোচনার মাধ্যমে সন্তোষজনক অবস্থানে পৌঁছানো সম্ভব হতে পারে। আমরা এটাকে স্বাগত জানাবো। আমরা চাই, কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দিন। কারণ তাকে ছাড়া আলোচনা ও নির্বাচন- কোনটাই অর্থবহ হবে না। আর আমরা বলিনি যে, খালেদা জিয়ার দণ্ড মওকুফ করে দিন। আমরা এটা আদালত ও আপনাদের (সরকার) কাছে চাইবোও না। কিন্তু আপনারা আপনাদের উকিল দিয়ে যেভাবে তাকে কারাগারে রাখতে বাধ্য করছেন। এটা বন্ধ করুন। তিনি জামিনে বের হয়ে আসুক।

সরকারকে উদ্দেশ্য করে নজরুল বলেন, নির্বাচন সব দলের অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে। হামলা-মামলা আর আসন ভাগাভাগির সেই ৫ জানুয়ারি আর আসবে না। ওই চেষ্টা কেউ করলে তারা ব্যর্থ হবেন। বাংলাদেশের প্রকৃত গণতন্ত্র, জনগণের শাসন, জনগণের দ্বারা নির্বাচিত, দায়বদ্ধ একটা সরকার প্রতিষ্ঠার জন্য আমরা লড়াই করছি।

কুষ্টিয়ায় আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে হত্যার উদ্দেশে তার ওপর হামলা করা হয়েছিল উল্লেখ করে বিএনপির এ সিনিয়র নেতা বলেন, আমরা দাবি করছি, যারা এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত তাদের অবিলম্বে গ্রেফতার করে আইনের হাতে সোপর্দ করা হোক। আর যেসব পুলিশ কর্মকর্তা ঘটনাস্থলে নীরব ভূমিকা পালন করেছেন, তাদের বিরুদ্ধে তদন্তের দাবি জানাচ্ছি।

সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ সভাপতি ফখরুল আলম। বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, শিক্ষা বিষয়ক সম্পাদক ওবায়াদুল ইসলাম, সহ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাদের গনি চৌধুরী, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমেদ, জিনাফ সভাপতি লায়ন মিয়া মোহাম্মাদ আনোয়ার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৮
এমএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।