ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সোহরাওয়ার্দীতে অনুমতি পাওয়ার বিষয়ে আশাবাদী বিএনপি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
সোহরাওয়ার্দীতে অনুমতি পাওয়ার বিষয়ে আশাবাদী বিএনপি নজরুল ইসলাম খানের নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিএনপি প্রতিনিধি দল। ছবি: বাংলানিউজ

ঢাকা: বৃহস্পতিবার (২৯ মার্চ) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি পাওয়ার বিষয়ে আশাবাদী বিএনপি। 

মঙ্গলবার (২৭ মার্চ) সকালে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের এ কথা জানান।  

এর আগে নজরুল ইসলাম খানের নেতৃত্বে বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদল মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান।

এরপর সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।
 
নজরুল ইসলাম খান বলেন, আমরা ২৯ মার্চ সভা করার অনুমতি নিতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। উনি বলেছেন, সভা করার ব্যাপারে সাধারণভাবে কোনো আপত্তি নেই। কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্টদের সঙ্গে আজকেই  আলাপ করে উনি জানাবেন। এখন অপেক্ষা করতে হবে ফলাফলের জন্য।  

আরও পড়ুন>>
** 
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিএনপি নেতারা 

‘উনার রেসপনস পজেটিভ। তবে অপেক্ষা করতে হবে ফলাফলের জন্য।  উনি তো আপত্তি করলেন না। উনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানাবেন বলে জানিয়েছেন আমাদের। ’

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তেরে তিনি বলেন, আশাবাদী তো সব মানুষেরই  হওয়া উচিত। কিন্তু নিরাশার অনেক ঘটনা আমাদের আছে। কিন্তু যে পর্যন্ত ইতিবাচক ফল না পাই সে  পর্যন্ত খুব বেশি আশাবাদী হওয়ার কোনো কারণ দেখি না।

অপর এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম বলেন, আমরা ডিএমপি কমিশনারের কাছে বারবার দরখাস্ত করেছি, অনুমতি পাইনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ডিএমপি কমিশনারের উপরের অফিস। আশাকরি মন্ত্রণালয়ের প্রভাবে ইতিবাচক সিদ্ধান্ত হতে পারে।  তারপরও না পেলে কি করার। তবে সোহরাওয়ার্দী  উদ্যানে সমাবেশের অনুমতি পাবো-এ নিয়ে আশাবাদী।

তিনি বলেন, আমরা তো রক্ত দিয়ে স্বাধীন করা দেশে গণতন্ত্র অনুশীলন করতে চাই, শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে চাই। সেই  কর্মসূচি অনুশীলনে সরকারের সহযোগিতা পাওয়া যাবে না? যায় না, সেটা তো আপনারাই জানেন। তবে ভবিষতে যেন আর না হয় সেই  জন্যই এখানে  আসছি।

‘বিএনপির অনেক নেতা-কর্মী গ্রেফতার করা হয়েছে, হচ্ছে বিশেষ করে নারী কর্মীদের। আমরা বলেছি, এভাবে গ্রেফতার না করতে। আমরা বলেছি,  আমাদের গ্রেফতার করেন আপত্তি নাই। কিন্তু সাধারণ কর্মী ও নারী কর্মীদের গ্রেফতার বন্ধ করুন।  

‘উনি (স্বরাষ্ট্রমন্ত্রী) বিষয়টি সিরিয়াসলি নিয়েছেন এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে দেখবেন যেন  এই  অভিযোগ আর শুনতে না হয়। ’

 এর আগে গত ১২ ফেব্রুয়ারি সমাবেশের অনুমতি না পেয়ে ২২ ফেব্রুয়ারি আবারও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করে বিএনপি।  

তবে ওই সময় অমর একুশে গ্রন্থমেলা ও শহীদ দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।  

এরপর তৃতীয় দফায় ১৯ মার্চ সমাবেশের তারিখ ঘোষণা করে অনুমতি চাইতে গেলেও ওইদিন সন্ধ্যায় জানানো হয়, নিরাপত্তাজনিত কারণে সমাবেশের অনুমতি দেওয়া হবে না।

সবশেষ আগামী ২৯ মার্চ সমাবেশ ডেকে দুইদিন আগেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গেছে বিএনপি।  

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮/আপডেট/১৩০৩ ঘণ্টা
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।