ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

রাজনীতি

ঢাবিতে রাজুর গ্রাফিতি মুছে ফেলায় উত্তেজনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
ঢাবিতে রাজুর গ্রাফিতি মুছে ফেলায় উত্তেজনা ঢাবিতে মুছে ফেলা হয়েছে রাজুর গ্রাফিতির একাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সন্ত্রাস বিরোধী আন্দোলনে নিহত মইন হোসেন রাজুর গ্রাফিতি মুছে ফেলা নিয়ে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের দেয়ালে রাজুর গ্রাফিতির পাশে অবস্থান নিয়েছেন উভয় সংগঠনের নেতা-কর্মীরা।

বুধবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজুর গ্রাফিতি মুছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবি আঁকতে যান ছাত্রলীগ কর্মীরা।

এ নিয়ে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের নেতা-কর্মীদের মাঝে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে উভয় পক্ষ কোনো কিছু না আঁকার সিদ্ধান্ত নেয়।

ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি তুহিন কান্তি দাস বাংলানিউজকে বলেন, ছাত্রলীগের মুছে দেওয়া অংশে আমরা সকাল থেকে পুনরায় রং করা শুরু করি। তারা অন্য আরো অনেক দেয়াল রয়েছে সেগুলোতে আঁকতে পারে। কিন্তু ছাত্রলীগের এক নেতা ব্যক্তিগত আক্রোশে বিতর্ক তৈরি করছেন। রাজুর সাথে বঙ্গবন্ধুকে মুখোমুখি করে তারা বঙ্গবন্ধুকেই ছোটা করছেন। ছাত্রলীগ নেতাদের সাথে আলোচনা করে এখন কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বাংলানিউজকে বলেন, এটা ঝামেলার বিষয় না। আমরা বসে সিদ্ধান্ত নেব।

এ ঘটনায় ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে উত্তেজনামূলক পোস্ট দিচ্ছেন।

১৯৯২ সালের ১৩ মার্চ ক্যাম্পাসে ছাত্রলীগ ও ছাত্রদলের সশস্ত্র সংঘর্ষ বাঁধলে শিক্ষাঙ্গনে সন্ত্রাসের প্রতিবাদে মিছিল বের করে ছাত্র ইউনিয়ন। সেই মিছিলে গুলি হলে রাজু প্রাণ হারান মইন হোসেন রাজু। ১৯৯৫ সালে রাজুর স্মরণে গ্রাফিতি আঁকা হয়। এছাড়াও টিএসসিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa