ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘গভীর রাতে পদোন্নতির প্রজ্ঞাপন রহস্যজনক’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
‘গভীর রাতে পদোন্নতির প্রজ্ঞাপন রহস্যজনক’

ঢাকা: গভীর রাতে ১৯৬ কর্মকর্তার পদোন্নতির যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তা রহস্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। 

শনিবার (২৩ ডিসেম্বর) নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।   

রিজভী বলেন, বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) গভীর রাতে ১৯৬ জন কর্মকর্তার পদোন্নতিসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

যা নজিরবিহীন। আওয়ামী লীগের শাসনামল বলেই তা সম্ভব। এবারও শত শত যোগ্য ও মেধাবি কর্মকর্তাকে বঞ্চিত করা হয়েছে। যোগ্যতা থাকার পরও পদোন্নতি না পাওয়ায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন অনেকেই।  

তিনি বলেন, এসএসবির ফিটলিস্ট অনুযায়ী অনেক যোগ্য ও উপযুক্ত কর্মকর্তাকেও পদোন্নতি দেওয়া হয়নি। এছাড়া আরও বেশকিছু কর্মকর্তার নাম ফিটলিস্টভুক্ত করা হয়নি বলেও অভিযোগ উঠেছে।

বর্তমান ভোটারবিহীন সরকার দলীয়করণের মাধ্যমে গোটা প্রশাসনকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। বার বার যোগ্য ও মেধাবি কর্মকর্তাদের পদোন্নতি থেকে বঞ্চিত করা, অযোগ্য দলীয় লোকদের প্রশাসনের গুরুত্বপূর্ণ জায়গায় বসিয়ে রাখা, দলীয় লোকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া এবং পদের তিনগুণের বেশি পদোন্নতি দিয়ে প্রশাসনের ভারসাম্য ভেঙ্গে ফেলা হয়েছে।  

বিএনপির এ নেতা বলেন, গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন-আইন শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় নিখোঁজরা ফিরতে শুরু করেছে। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমাদের প্রশ্ন- কাদের তৎপরতায় নিখোঁজ ব্যক্তিরা গুম হয়েছিলো? যারা দীর্ঘ ৯ বছর ধরে ভীতির শিহরণে গোটা জাতিকে রুদ্ধশ্বাস পরিস্থিতির মধ্যে ফেলে গুমের হিড়িক চালিয়েছে তারা কারা? তাহলে স্বরাষ্ট্রমন্ত্রীর ভাষ্য অনুযায়ী কী আমরা ইলিয়াস আলী, চৌধুরী আলম, সাইফুল ইসলাম হিরু, পারভেজ, সুমন, খালেদ হোসেন সোহেল, কাজী ফরহাদ, মো. জহির, সুজন, সেলিম রেজা পিন্টু, ছাত্রনেতা জাকিরসহ গুম হওয়া কমপক্ষে ৭৫০ জন বিএনপি নেতাকর্মীদের ফিরিয়ে পেতে অপেক্ষা করবো? নিখোঁজ কয়েকজনকে ফেরত দেওয়ায় গুম থাকা ব্যক্তিদের পরিবারগুলো কী তাহলে তাদের ফিরিয়ে পেতে আশায় বুক বাঁধবে? 

তিনি বলেন, বিএনপি নেতাকর্মীদের বাইরেও সাবেক সামরিক বাহিনীর কর্মকর্তা, আইনজীবী, রাষ্ট্রদূত, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী যারা গুম হয়েছেন তাদের পরিবারও নিখোঁজ স্বজনদের অপেক্ষায় আছে। তাদেরকে ফিরিয়ে দিন স্বরাষ্ট্রমন্ত্রী।  


রিজভী বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন- আওয়ামী লীগই আগামীতে ক্ষমতায় আসবে। তাহলে কী আপনারা ২০১৪ সালের ৫ জানুয়ারী ভোটারবিহীন নির্বাচনের মতো আরেকটি নির্বাচনের নীল নকশা প্রস্তুত করে রেখেছেন? ভোটারবিহীন নির্বাচনে এতোটাই মজা পেয়েছেন যে, সেই অবৈধ পথ ছাড়তে চাচ্ছেন না।  

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আদালতে হাজিরা শেষে ফেরার পথে তার গাড়িবহরের সঙ্গে থাকা বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ওপর হামলা চালায় ও বেধড়ক লাঠিচার্জ করে অসংখ্য নেতাকর্মীকে আহত করে পুলিশ। আহত করেই ক্ষান্ত হননি। অনেক নেতাকর্মীকে গ্রেফতারও করা হয়েছে। তাদের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করেন রুহুল কবির রিজভী।  

সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।