ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ছাত্রদল-যুবদলই খালেদার গাড়িবহরে হামলা চালিয়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
ছাত্রদল-যুবদলই খালেদার গাড়িবহরে হামলা চালিয়েছে ছাত্রদল-যুবদল খালেদার গাড়িবহরে হামলা চালিয়েছে

ঢাকা: জনতার ঢল না নামায় একটি বড় খবরের আশায় খালেদা জিয়ার গাড়িবহরে বিএনপি নিজেরাই পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিএনপিসহ ছাত্রদল-যুবদলই পরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছে দাবি করে ওবায়দুল কাদের প্রশ্ন তোলেন আওয়ামী লীগ কেন হামলা করতে যাবে?
 
কক্সবজারে রোহিঙ্গা শরণার্থীদের ত্রাণ বিতরণে যাওয়ার পথে শনিবার (২৮ অক্টোবর) খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার ঘটনা ঘটে, যাতে সংবাদকর্মীদের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হামলার জন্য বিএনপির নেতারা ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ী করে বক্তব্য দিচ্ছেন।


 
এ বিষয়ে দলের বক্তব্য জানাতে রোববার (২৯ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন ওবায়দুল কাদের।
 
অসুস্থ খালেদা জিয়ার সড়কপথে যাওয়া নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, আমাদের বড় বিমান আছে। তিনি যেতে পারতেন, যেমন ফখরুল সাহেব এবং বিএনপির অন্য নেতারা গেছেন, ত্রাণ দিয়ে এসেছেন। কোনো সমস্যা হয়নি। তিনি যেদিন লন্ডন থেকে দেশে ফিরেন তার আগের দিন ব্যারিস্টার মওদুদ সাহেব বললেন যে চিকিৎসা অসম্পূর্ণ রেখে বেগম জিয়া জনগণের কথা ভেবে দেশে ফিরেছেন। আমার প্রশ্ন হচ্ছে যে, অসুস্থ নেত্রী তিনি তাহলে এতো দীর্ঘ সড়কপথ পাড়ি দিয়ে কেন কক্সবাজারে যাবেন?
 
‘তাহলে এখানে উপলক্ষ্যটা হচ্ছে মানবিক, উদ্দেশ্যটা হচ্ছে রাজনৈতিক। দীর্ঘ সাড়ে আট বছরে সাড়ে আট মিনিটও আন্দোলন করতে পারেনি। এখন হয়তো লন্ডনে বসে পরিকল্পনা এঁটেছেন যে ঢাকা থেকে বাই রোড কক্সবাজার যাবেন, লাখ লাখ জনতার ঢল নামবে রাস্তায় এবং সেটাই ছিল উদ্দেশ্য। ’
 
কাদের বলেন, ঢাকা থেকে ফেনী পর্যন্ত বেগম জিয়ার বহরে ১৫০টির মতো গাড়ি ছিল, আমি মৌলভীবাজারে থেকে মনিটর করছিলাম। প্রশাসন ও আমাদের রাজনৈতিক নেতাদের পরিস্কারভাবে একটা কথা বলেছি, বেগম জিয়ার যাত্রাপথে আমরা যদি বাধা দেই, তাহলে ক্ষতিটা আমাদেরই, লাভ বিএনপির। আমরা জেনে শুনে কেন নিজেদের এই ক্ষতি করবো। আমরা শান্তিতে দেশ চালাই, আমরা অশান্তির আমন্ত্রণ কেন করবো?
 
‘আমি ফেনীর ডিসি-এসপির সঙ্গে কথা বলেছি, কোনো অবস্থাতেই যেন সার্কিট হাউজে যাওয়া এবং তাদের আপ্যায়ন কার্যক্রম যেন বিঘ্নিত না হয়। ডিসি আমাকে জানালেন, এখানে কোনো সমস্যা হয়নি। বরং বিএনপি নেতারা তাকে ফোন করে রাতের বেলা বলেছেন যে আমরা খুব খুশি। ’
 
‘সমস্যাটা হয়েছে, ফেনী প্রবেশের আগে চৌদ্দগ্রাম সীমান্তে। সেখানে হঠাৎ করে কিছু মোটরসাইকেল এসে ঢিল মারা থেকে শুরু করে একটা বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি করে। কিছু কিছু গাড়ি ভাঙচুর হয়, সাংবাদিকরা আক্রান্ত হয়। সাংবাদিকদের গাড়িও ভাঙচুর। আমার প্রশ্ন হচ্ছে- আওয়ামী লীগ কেন সাংবাদিকদের গাড়ি আক্রমণ করবে?’
 
তিনি বলেন, পত্রিকায় দেখলাম, বেগম জিয়ার গাড়ি বহরে হামলা। বেগম জিয়া অক্ষত, বেগম জিয়ার গাড়িও অক্ষত। তাহলে হামলা হলো কোথায়?
 
‘গাড়ির বহরে হামলা হয়েছে, যখন জনতার ঢল নামেনি তখন এ ধরনের একটা ঘটনা প্রয়োজন ছিল। টু মেক এ বিগ নিউজ। তা না হলে তিনি কক্সবাজার এয়ারে না গিয়ে বাই রোড কেন গেলেন? তার সঙ্গে লাখ লাখ লোক আছে এটা দেখানো। তখন ফেনী তার নির্বাচনী এলাকা সেখানে ঘটনা ঘটিয়ে দোষ দিলেন সরকারের। ’
   
ছাত্রলীগ এবং যুবলীগ হামলা চালিয়েছে বলে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দাবির পরিপ্রেক্ষিতে কাদের বলেন, আমার কাছে তো খবর ছাত্রদল আর যুবদল এ ঘটনা ঘটিয়েছে। পরিকল্পিতভাবে ছাত্রদল আর যুবদলকে দিয়ে এ ঘটনা ঘটিয়ে ছাত্রলীগের ওপর যুবলীগের ওপর দোষ চাপিয়েছে। দোষ চাপানো তাদের একটা মতলব। এ মতলবটা পরিস্কার।
 
রোহিঙ্গাদের দেখতে শনিবার (২৮ অক্টোবর) সকালে সড়কপথে ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে কয়েক দফায় হামলা চালানো হয়।

কুমিল্লা, ফেনী, মিরসরাইসহ বেশ কয়েকটি স্থানে তার গাড়িবহর আটকে দেয়ার চেষ্টা করা হয়।  এ সময় বিএনপির নেতাকর্মী ও সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হন। এ ছাড়া ১৫-২০টি গাড়ি ভাঙচুর করা হয়।

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।