ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

অন্যান্য দল

মঙ্গলবার শহীদ মিনারে নেওয়া হবে জসিম মণ্ডলের মরদেহ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৭
মঙ্গলবার শহীদ মিনারে নেওয়া হবে জসিম মণ্ডলের মরদেহ 

ঢাকা: সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা সদ্যপ্রয়াত কমরেড জসিম উদ্দিন মণ্ডলের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে।

মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সেখানে রাখা হবে। একই দিন সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সিপিবির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে পার্টির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হবে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, শ্রমিক আন্দোলনের কিংবদন্তী, বর্ষীয়ান কমিউনিস্ট নেতা কমরেড জসিম উদ্দিন মণ্ডল (৯৭) সোমবার (০২ অক্টোবর) সকাল ৬টায় মৃত্যুবরণ করেন। তার মরদেহ বারডেমের হিমঘরে রাখা হয়েছে।  

দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ব্রিটিশ, পাকিস্তান এবং স্বাধীন বাংলাদেশে জেল, হুলিয়া, নির্যাতন ভোগ করেছেনছে। সারী জীবনে তিনি ১৭ বছর জেল খেটেছেন।  

জসিম মণ্ডলের মৃত্যুতে সিপিবি ৩ অক্টোবর সারাদেশে শোকদিবস পালন করবে। সারাদেশের সিপিবি অফিসগুলোতে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে এবং নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। ইতিমধ্যে পার্টি অফিসে শোকবই খোলা হয়েছে।

মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। এর পর তার মরদেহ কুষ্টিয়ায় নিয়ে যাওয়া হবে। সেখানে শ্রদ্ধা নিবেদনের পর মরদেহ ঈশ্বরদীতে নিয়ে যাওয়া হবে। আগামী ৪ অক্টোবর সকালে শ্রদ্ধা নিবেদন ও জানাজার পর ঈশ্বরদীতে তার দাফন হবে।

কমরেড জসিম উদ্দিন মণ্ডলের মৃত্যুতে সিপিবির পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। সোমবার দুপুরে সিপিবির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত পার্টির প্রেসিডিয়ামের বিশেষ সভায় গৃহীত শোক প্রস্তাবে বলা হয়, কমরেড জসিম উদ্দিন মণ্ডল ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এ দেশের শ্রমিক আন্দোলনে তার ভূমিকা কিংবদন্তীর। এ দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। কমরেড জসিম মণ্ডলের মৃত্যুতে এ দেশের শ্রমিক শ্রেণি ও কমিউনিস্ট আন্দোলন এক মহান নেতা ও অভিভাবককে হারাল।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৭ 
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa