ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

অন্যান্য দল

লুটপাটের তহবিল সংগ্রহে বিদ্যুতের দাম বৃদ্ধি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
লুটপাটের তহবিল সংগ্রহে বিদ্যুতের দাম বৃদ্ধি বিইআরসির সামনে গণসংহতির বিক্ষোভ মিছিল

ঢাকা: সরকারের পক্ষ থেকে লোকসানের মিথ্যা হিসাব দেখিয়ে বিদ্যুতের দাম বৃদ্ধির তৎপরতার প্রতিবাদে বাংলাদেশ এনার্জি রেগুলারিটি কমিশনের (বিইআরসি) সামনে বিক্ষোভ সমাবেশ করেছে গণসংহতি আন্দোলন।

সমাবেশ চলাকালে বিইআরসি কার্যালয়ে অনুষ্ঠিত শুনানিতে দলটির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল বিইআরসির শুনানিতে অংশ নেয়। এতে আরও উপস্থিত ছিলেন আবুল হাসান রুবেল, বাচ্চু ভূঁইয়া, জুলহাসনাইন বাবু, আরিফুল ইসলাম প্রমুখ।

সোমবার (২৫ সেপ্টেম্বর) বিইআরসি কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল করেন গণসংহতি আন্দোলনের নেতাকর্মীরা।  

সমাবেশে গণসংহতির আন্দোলনের নেতারা বলেন, জনস্বার্থ ও গণ মতামতের তোয়াক্কা না করে এবং মিথ্যা লোকসানের হিসাব দেখিয়ে সরকার আবারও বিদ্যুতের দাম বৃদ্ধির যে উদ্যোগ নিয়েছে, গণসংহতি আন্দোলন এই পরিস্থিতিতে বরাবরের মতোই তীব্র প্রতিবাদ জানাচ্ছে।  

নেতৃবৃন্দ অবিলম্বে সরকারকে দাম বৃদ্ধির পাঁয়তারা থেকে সরে আসতে আহ্বান জানিয়ে বলেন, সরকারি নির্দেশে কোম্পানিগুলো ৭২ পয়সা প্রতি ইউনিট বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব করেছে। অথচ ইউনিট প্রতি উন্নয়ন তহবিলের ২৬ পয়সা, ভর্তুকির সুদের হার ২২ পয়সা সহ অন্যান্য চাপিয়ে দেওয়া খরচ বাদ দেওয়া হলে প্রতি ইউনিট বিদ্যুতের দাম কমানো সম্ভব। এছাড়া বিদ্যুতের পাইকারি মূল্য ৪ টাকা ৯০ পয়সা, উৎপাদন ব্যয় ৩.৩৮ টাকা। অথাৎ প্রতি ইউনিটে গড় মুনাফা থাকে ১.৩২ টাকা। এইভাবে সরকার বিদ্যুৎ খাতে প্রায় ৬৬৬০ কোটি টাকা বছরে মুনাফা করছে।

নেতৃবৃন্দ আরও বলেন, গত তিন বছরে বাংলাদেশে অতি সামান্য নতুন কর্মসংস্থান হয়েছে। বিদ্যুতের দাম এভাবে বৃদ্ধি হতে থাকলে মানুষের জীবনমানের উন্নতি না হয়েই খরচ বৃদ্ধি পাবে, অন্যদিকে জ্বালানি খরচ বৃদ্ধি পাবার ফলে শিল্পকারখানা আরও অলাভজনক হবে। নিজের দেশের উন্নয়নকে এভাবে ক্ষতিগ্রস্ত করে সরকার লুটপাটের রাজত্ব কায়েম করেছে। এর ফলে দেশের বাজার চীনা ও ভারতীয় পণ্যে ছেয়ে গেছে, বাংলাদেশের বহু পণ্য আর প্রতিযোগিতায় সুবিধা করতে পারছে না।

এভাবে বিদ্যুতের দাম নিয়ে সরকার জনগণের সাথে নিদারুণ প্রতারণা করে আসছে। সরকারের দুর্নীতি আর গাফিলতির কারণেই এটা ঘটে। এমনকি বিগত সময়ে বিদ্যুতের দাম বৃদ্ধির সময়ে বিইআরসিতে তারা বিদ্যুৎ খাতের উন্নয়নে যে প্রতিশ্রুতি দিয়েছিল, সেগুলোও রক্ষা করেনি। শুধুমাত্র দাম বৃদ্ধি আর দুর্নীতিতেই তাদের একমাত্র আগ্রহ, অভিযোগ করেন সমাবেশের বক্তারা।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
পিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa