ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বিএনপি

সরকার দেশ পরিচালনায় ব্যর্থ হয়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
সরকার দেশ পরিচালনায় ব্যর্থ হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, ছবি জিএম মুজিবুর

ঢাকা: দেশ পরিচালনায় সরকার সামগ্রিকভাবে সব ক্ষেত্রে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী কর্মজীবী দলের কেন্দ্রীয় কমিটি আয়োজিত ' চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ এবং রোহিঙ্গা সমস্যা সমাধানের দাবিতে প্রতিবাদ ও আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

নোমান বলেন, তোফায়েল, আব্দুর রাজ্জাক ও কামরুল ইসলাম এ তিন মন্ত্রী চাল ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করেছেন কিভাবে দাম কমানো যায়, মজুতদারি রোধ করা যায়? এমন পরিস্থিতিতে মজুদদাররা বললো তারা চালের সংকট যাতে না হয় এ জন্য মজুদ করেছে।

এমন হলে বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়।

তিনি বলেন, চালের দাম কেন বাড়ছে, কেন এই সংকট? এ ঘটনার গভীরে না যাওয়া পর্যন্ত এ সংকট মোকাবেলা সম্ভব নয়। সংকটের কারণ হলো ডিমান্ডেড সাপ্লাই নিশ্চিত করতে না পারা।

নোমান বলেন, সরকারি খাদ্যাগারে যে পরিমাণ চাল মজুদ থাকার কথা ছিলো সে তা পরিমাণ মজুদ নেই। আজকের দিনে ১০ লাখ মেট্রিক টন চাল মজুদ থাকার কথা সেখানে দুই লাখ মেট্রিক টন রয়েছে। সরকারি মজুদের কথা ব্যবসায়ীরা জেনে যান নানাভাবে এবং কোনো বাজারে চালের চাহিদা বেশি সেখানে সংকট তৈরি করে দাম বাড়িয়ে দেন এসব ব্যবসায়ীরা।

এছাড়া সরকার ব্যবসায়ী ও মিল মালিকদের থেকে ৩০-৩২ টাকায় চাল কিনতে চেয়েছিলো। ব্যবসায়ীরা তা দেয়নি। ফলে সরকার এই প্রকল্পে ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, চালের দাম কমাতে হলে ব্যবসায়ীদের জিরো শুল্কে চাল আমদানির সুযোগ দিতে হবে এবং মজুদারি ও সরবরাহ নিশ্চিত করতে পারলে চালের দাম কমবে।

পদ্মা সেতু প্রসঙ্গে তিনি বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু করার কথা বলে দফায় দফায় বাজেট বাড়ছে। আর এই অর্থ ঢুকছে আওয়ামী লীগের প্রকৌশলদের পকেটে, সরকারের এমপি মন্ত্রীদের পকেটে।

তিনি আরও বলেন, সরকার দুঃশাসনের সঙ্গে সঙ্গে নির্যাতন তো করছেই পাশাপাশি ভোটারবিহীন আরেকটি নির্বাচন দিতে চাচ্ছে। আমরা তা হতে দিতে পারি না।

দলের সভাপতি হাজী মো. লিটনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আলতাফ হোসেন সরদারের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন বিএনপির উপদেষ্টা আতাউর রহমান ঢালী, আবুল কালাম আজাদ এমপি প্রমুখ।

বাংলাদেশ সময় ১৫১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
এএম/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।