ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

অন্যান্য দল

সূচির স্বীকারোক্তিই বাংলাদেশের কূটনৈতিক সফলতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
সূচির স্বীকারোক্তিই বাংলাদেশের কূটনৈতিক সফলতা জাসদে আয়োজিত 'রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে বাংলাদেশের করণীয়' শীর্ষক সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশে রোহিঙ্গাদের শরণার্থীদের অবস্থান মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চি স্বীকার করেছেন। এটা বাংলাদেশের সবচেয়ে বড় কূটনৈতিক সফলতা। এখন আমাদের রোহিঙ্গা ইস্যু কেন্দ্রিক সমস্যা সমাধানে অগ্রসর হওয়া সহজ হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আয়োজিত 'রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে বাংলাদেশের করণীয়' শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, রোহিঙ্গা কেন্দ্রিক সমস্যা একটি আন্তর্জাতিক সমস্যা।

এ সমস্যা সমাধান করতেই হবে। কোনো অজুহাত চলবে না। আন্তর্জাতিক মহলও এ সমস্যা সমাধানের পক্ষে কাজ করছে। তবে সূচির এ পরিস্থিতিতে নেওয়া ব্যবস্থা সার্বিকভাবে গ্রহণযোগ্য নয়। তাকে খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং সে লক্ষ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ধারাবাহিকভাবে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। মিয়ানমার পূর্ব-পরিকল্পিতভাবে এ হামলা চালানোর কারণে সমস্যাটা বড় ও আর এটা গণহত্যার সামিল হয়েছে।

এদিকে রোহিঙ্গা ইস্যুতে ত্রিদেশীয় হস্তক্ষেপ প্রয়োজন উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, এ ইস্যুতে বাংলাদেশ, মিয়ানমার ও জাতিসংঘকে একসঙ্গে কাজ করতে হবে। ত্রিদেশীয় আলোচনার মাধ্যমে এ সমস্যার সঠিক সমাধান হবে। না হলে ফাঁকফোকর দিয়ে রোহিঙ্গা ইস্যুকে এড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর বাংলাদেশ ঠিক সেই পথেই হাঁটছে।

বিএনপি কূট রাজনীতির জোরে বর্তমান সরকারের বদনাম করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সারা বিশ্ব বা আন্তর্জাতিক মহল যখন রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনাম করছে তখন বিএনপি সারা দেশব্যাপী আওয়ামী লীগ তথা বর্তমান সরকারের দুর্নাম করছে। তাদের কূট রাজনীতির জেরেই এ ধরনের কার্যক্রম পরিচালনা করছে। যেটা তাদের নিত্য-নৈমিত্তিক স্বভাব।

তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন সংসদ সদস্য সেলিনা আক্তার, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ, প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমানসহ জাসদের আরও অন্য নেতারা।

সভায় বক্তারা রোহিঙ্গা ইস্যুর স্থায়ী সমাধানে জাসদের পক্ষ থেকে প্রস্তাবনা উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
এমএএম/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa