ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘বিএনপি মাঠে নামলে আ' লীগের অস্তিত্ব থাকবে না’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
‘বিএনপি মাঠে নামলে আ' লীগের অস্তিত্ব থাকবে না’ বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভা। ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: বিএনপি মাঠে নামলে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না বলে মন্তব্য করেছেন দলটির  মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার  (৯ সেপ্টেম্বর ) বিকেলে রাজধানীর  ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারস মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন,  রোহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রতিবাদে শুক্রবার আমরা মানববন্ধন কর্মসূচি পালন করেছি।

কিন্তু দেশের অনেক জায়গায় আমাদেরকে সে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে দেয়নি।

কারণ, সরকার খুব ভালো করে জানে, বিএনপি যদি মাঠে নামে, কর্মসূচি পালন করে এবং নির্বাচনে অংশ নেয় তাহলে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না- বলেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, বিএনপি জনগণের দল বলেই জন আকাঙ্ক্ষার সাথে একাত্মতা ঘোষণা করে মায়ানমারের অত্যাচারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে । আর সরকার এটাকে বলছে নোংরা রাজনীতি ।

নোংরা রাজনীতি আমরা করছি না। নোংরা রাজনীতি  করেন আপনারা । স্বাধীনতার পরপরই আপনারা বিশেষ আইন পাস করে বিরোধী দলকে দমন করেছেন । অবশেষে এক দলীয় শাসন কায়েম করেছেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে বলেন ফখরুল ।

‘বিএনপি মাঠে নামলে আ' লীগের অস্তিত্ব থাকবে না’তিনি বলেন,  রোহিঙ্গা ইস্যুটাকে আমরা মানবিক দিক থেকে দেখছি। আমরা চাই প্রাণের ভয়ে যেসব রোহিঙ্গা বাংলাদেশে এসেছে তাদেরকে আশ্রয় , খাদ্য ও সিকিৎসা দেওয়া হোক। সর্বোপরি কূটনৈতিক তৎপরতার মধ্য দিয়ে তাদেরকে সম্মানের সাথে দেশে ফেরত পাঠানো হোক।

প্রধান অতিথির বক্তব্যে  ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর আমেরিকার পররাষ্ট্র মন্ত্রী বলে দিয়েছেন বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি। কিন্তু জিয়াউর রহমান বিএনপি গঠন করে অল্প সময়ের মধ্যে তলাবিহীন ঝুড়িকে সমৃদ্ধ দেশে পরিণত করেন।

সুতরাং এ কথা বলা যায়,  আওয়ামী লীগ বাংলাদেশে যে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরি করেছিল জাতীয়তাবাদী দল বিএনপি গঠনের মাধ্যমে জিয়াউর রহমান সেই সংকট দূর করতে সক্ষম হন ।

তিনি বলেন,  এ কারণেই বিএনপির বিরুদ্ধে বারবার ষড়যন্ত্র হয়েছে। সামরিক শাসক এরশাদ হুদা- মতিনকে দিয়ে নতুন বিএনপি গঠন করেছিলেন। কিন্তু আজ সেই হুদা-মতিনের বিএনপির কোনো অস্তিত্ব নেই । ওয়ান-ইলেভেন সরকারও বিএনপিকে নির্মূল করার চেষ্টা করেছে। কিন্তু জনগণের প্রতিরোধের মুখে তারা সফল হয়নি।

তাই আজকে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে এই শপথ আমরা নেব, দলকে ক্ষমতায় নিয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করব - বলেন ড.  খন্দকার মোশাররফ হোসেন ।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন-   বিএনপির স্থায়ী কমিটির সদস্য  ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান,  ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস , ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান,  সেলিমা রহমান,  ডা. এ জেড এম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব হাবীব উন নবী খান সোহেল  প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী অ্যানি।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
এজেড /জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।