ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

৩ কারণে বিএনপি নেতাদের মন খারাপ: কাদের 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
৩ কারণে বিএনপি নেতাদের মন খারাপ: কাদের  ফাইল ফটো

ঢাকা: তিন কারণে বিএনপি নেতা-কর্মীদের মন খারাপ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেলে সচিবালয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ সচিবালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

 

ওবায়দুল কাদের  বলেন, বিএনপির মন খারাপের তিন কারণের মধ্যে প্রথম হচ্ছে- ষোড়শ সংশোধনী বাতিলের রায়। এ রায়ের পর্যবেক্ষণকে নতুন ইস্যু তৈরি করে ফায়দা পাওয়া যাবে- ব্যারিস্টার মওদুদের এমন পরামর্শে বিএনপিতে জগাই-মাথাই নৃত্য শুরু হয়। কিন্তু সেই রঙিন স্বপ্নের জমিন ক্রমেই মরুময় হয়ে যাচ্ছে। সেটাও হাত ছাড়া হয়ে যাওয়ায় তাদের মন খারাপ।


‘দ্বিতীয় কারণ হচ্ছে, গত ১৫ আগস্ট; ওইদিন ভোরে আরেকটি ১৫ আগস্ট ও ২১ আগস্টের ঘটনা ঘটানোর জঙ্গিবাদী হত্যাযজ্ঞের পরিকল্পনা পণ্ড হয়ে যাওয়ায় বিএনপির মন খারাপ। সেদিন পাঁচশ’ লোক হত্যার পরিকল্পনা করা হয়েছিল। শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা ছিল। তারা দেখলো শেখ হাসিনা তো বেঁচে গেলেন। তাই তাদের মন খারাপ। ’

‘আরেকটা জন্মদিবসের কেক কাটা নিয়ে। বন্যার্তদের জন্য মায়াকান্না দেখাচ্ছেন তারা (বিএনপি)। আসলে জনগণের রোষানলের ভয়ে খালেদা জিয়ার ভুয়া জন্মদিনের কেক কাটতে না পেরে বিএনপি নেতাকর্মীরা হতাশ, তাদের মন খারাপ,’ তৃতীয় কারণ প্রসঙ্গে বলেন কাদের।  

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, মন খারাপ করে বিএনপি এখন রাজনীতির বেপরোয়া ড্রাইভারের মতো হয়ে গেছে। এখন যে কোনো সময় একটা দুর্ঘটনা ঘটে যেতে পারে। সবাই সতর্ক থাকবেন, সজাগ থাকবেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উদ্দেশ্যে কাদের বলেন, বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন করে কি লাভ হয়েছে? জিয়াউর রহমান যদি বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন না করতো তাহলে আরেকটি খুনি চক্র জিয়াকে হত্যার দুঃসাহস দেখাতে পারতো না।  

‘যে বুলেট শেখ হাসিনাকে, শেখ রেহানাকে এতিম করেছে। সেই বুলেট খালেদা জিয়াকেও বিধবা করেছে। হত্যার রাজনীতি থেকে আপনারাও রেহাই পাননি,’ যোগ করেন তিনি।  


রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দেশের চলমান ভয়াবহ বন্যা সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করা এবং তার শারীরিক অবস্থার খোঁজ-খবর নিতেই প্রধানমন্ত্রী বঙ্গভবনে গিয়েছিলেন। সম্প্রতি বিদেশ থেকে চিকিৎসা নিয়ে ফিরেছেন রাষ্ট্রপতি।  

‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকার ও আওয়ামী লীগের অবস্থান রাষ্ট্রপতিকে জানানো হয়েছে। কারণ দল ও সরকার প্রধান হিসেবে তার দায়িত্ব এটা। ’ 

ষোড়শ সংশোধনীর রায় বাতিল নিয়ে বিএনপির প্রতিক্রিয়া প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমরা কোনো লাফালাফি করছি না। আমাদের মধ্যে কোনো অস্থিরতাও নেই। কারণ জনগণ আমাদের ক্ষমতার উৎস। আমরা জনগণের প্রতিনিধি।  

‘জনগণ আমাদের ক্ষমতায় রাখতে পারে, ক্ষমতা থেকে বিদায় করতে পারে। ৮ বছরে ৮ মিনিটও রাজপথে আন্দোলন করতে পারেননি, লজ্জা করে না, এর চেয়ে বড় লজ্জা আর কী হতে পারে?,’ বিএনপির উদ্দেশ্যে বলেন কাদের।  

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭/আপডেট: ১৯৩১ ঘণ্টা
এসকে/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।