ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকার ও খায়রুল হকের বক্তব্য একই সুরে বাঁধা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
সরকার ও খায়রুল হকের বক্তব্য একই সুরে বাঁধা

ঢাকা: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে সরকার ও আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হকের বক্তব্য একই সুরে বাঁধা বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক প্রতিক্রিয়া জানানোর পর বিএনপির পক্ষ থেকে এ প্রতিক্রিয়া জানান ফখরুল।

বিএনপির মহাসচিব বলেন, আওয়ামী লীগ কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেয়ার আগেই এ বি এম খায়রুল হক সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে বিষোদগার করেছেন।

মনে হলো, এই রায়ের ফলে তার গাত্রদাহ শুরু হয়েছে।

তিনি বলেন, বিচারপতি খায়রুল হকের বক্তব্য এবং আওয়ামী লীগের মন্ত্রীদের বক্তব্যের মধ্যে কোনো অমিল আছে বলে আমরা মনে করি না। এ বক্তব্য একই সুরে বাঁধা। তার বক্তব্যই আওয়ামী লীগের বক্তব্য।


খায়রুল হকের সমালোচনা করে বৃহস্পতিবার (১১ আগস্ট) নয়াপল্টনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে 
ফখরুল আরো বলেন,  প্রধান বিচারপতি  থাকাকালে খায়রুল হক যেসব রায় দিয়েছেন তা বাংলাদেশের গণতন্ত্রকে কতখানি ক্ষতিগ্রস্ত করেছে,  দেশের মানুষ এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে। বিচারপতি হকের রায়ের পরেই দেশে রাজনৈতিক অস্থিরতা, অস্থিতিশীলতা ও হতাশা বৃদ্ধি পেয়েছে।
   
আমরা স্পষ্টভাষায় বলতে চাই, পঞ্চম ও ত্রয়োদশ সংশোধনী বাতিলের ফলে আজ দেশে যে সাংবিধানিক ও রাজনৈতিক সঙ্কট সৃষ্টি হয়েছে, তা গণতন্ত্রকে পুরোপুরি ভঙ্গুর করে ফেলেছে , যোগ করেন ফখরুল।

রায় নিয়ে আওয়ামী লীগের প্রতিক্রিয়ার জবাবে বিএনপি মহাসচিব বলেন, তারা (আওয়ামী লীগ) যে দানব সৃষ্টি করেছে, সেই দানবই আজকে তাদের গ্রাস করতে চলেছে, এখনও তা তারা বুঝে উঠতে পারছে না।

বিচারপতি খায়রুল হকের সংবাদ সম্মেলনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, তিনি সরকারের কোষাগার থেকে পাওয়া বেতনভুক্ত একজন কর্মকর্তা। সরকারের কোনো কর্মকর্তার এই ধরনের সংবাদ সম্মেলন সরকারি আচরণবিধির লঙ্ঘন। তিনি যে উদ্দেশে এই সংবাদ সম্মেলন করেছেন, তাতে তার দলীয় রাজনৈতিক আচরণ উন্মোচন হয়েছে।  

মওদুদ বলেন, এই ভদ্রলোকের লজ্জাবোধ নেই। ত্রয়োদশ সংশোধনীর রায় ঘোষণা করে তিনি (বিচারপতি খায়রুল হক) বললেন, আগামী দুই টার্মের জন্য তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করা যেতে পারে। ১৬ মাস পরে তিনি পূর্ণাঙ্গ রায় দিলেন। সেই রায়ের মধ্যে এই কথাগুলো নেই। একজন প্রধান বিচারপতি যদি এ রকম অনৈতিক কাজ করেন, আমি মনে করি তিনি (খায়রুল হক) বিরাট একটা অপরাধ করেছেন। ইট ইজ এ জুডিশিয়াল ক্রাইম হি হ্যাজ কমিটেড।

পঞ্চম সংশোধনী বাতিলের রায়ে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে বৈধতা দেয়ার কথাও বলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মওদুদ।
 
তিনি (খায়রুল হক) বলছেন যে প্রয়োজনের খাতিরে অনেকগুলো মার্জনা করেছেন। এই মার্জনার মধ্যে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ছিল। তিনি পঞ্চম সংশোধনী বাতিল করলেন কিন্তু সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল বাতিল করলেন না কেন?-প্রশ্ন করেন মওদুদ।

বাংলাদেশ সময়: ০২০৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এজেড/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।