ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

অন্যান্য দল

‘নাগরিক ঐক্য এখন রাজনৈতিক দল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, জুন ২, ২০১৭
‘নাগরিক ঐক্য এখন রাজনৈতিক দল’ সংগঠনের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজন, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সামাজিক সংগঠন হিসেবে যাত্রা শুরু করলেও অবশেষে নাগরিক ঐক্যকে ‘রাজনৈতিক দল’ হিসেবে ঘোষণা দিয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শুক্রবার (০২ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সংগঠনের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন তিনি।   

মান্না বলেন, নাগরিক ঐক্য শুরুর প্রেক্ষাপট ছিল ঢাকার মেয়র নির্বাচন।

আমি ঢাকা উত্তরের একজন মেয়র প্রার্থী হিসেবে নিজেকে ঘোষণা দিয়েছিলাম। বড় দুই দলের বাইরে মানুষের জন্য কাজ করতে চেয়েছিলাম। অনেক মানুষ আমার সঙ্গে যুক্ত হয়েছিলেন। তখন সবাই মিলে নাগরিক ঐক্য গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।
 
তবে ঐক্যে বাধা সৃষ্টির অভিযোগ করে তিনি বলেন, আমাকে জেলে রেখে নাগরিক ঐক্যের অগ্রযাত্রায় বাধা দেওয়ার চেষ্টা করা হয়েছে। সরকার সফল হয়নি বরং দলটির জনপ্রিয়তা বেড়েছে।  

এসময় তিনি দ্রুত অংশগ্রহণমূলক নির্বাচনের দাবি জানান।

তিনি বলেন, দেশে আয়ের বৈষম্য বেড়েছে। লুটপাটের কারণে সাধারণ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছে না। আমরা দেশেকে ‘ওয়েল-ফেয়ার স্টেইট’ হিসেবে দেখতে চাই। বাংলাদেশ আর্থিকভাবে কোনো দুর্বল দেশ নয়। এ জন্য প্রয়োজন ক্ষমতায় থাকা মানুষদের ইচ্ছা।  

মাহমুদুর রহমান মান্না বলেন, নাগরিক ঐক্যের ভেতর থেকেই গণতন্ত্রের চর্চা শুরু হবে। দেশের বড় দুই দলে বড় সমস্যা তারা মুখে গণতন্ত্রের কথা বলে কিন্তু দলের মধ্যে গণতন্ত্রের চর্চা করে না। নাগরিক ঐক্য এর ব্যতিক্রম হবে। দেশকে অগণতান্ত্রিক পরিবেশ থেকে মুক্ত করাই আমাদের পরিকল্পনা। এটা বাস্তবায়নে অংশগ্রহণমূলক স্বচ্ছ নির্বাচন চাই।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দলটির কেন্দ্রীয় নেতা নাজমুল হাসান, রিয়াজুল ইসলাম রিয়াজ, এমরান খান, শাহীনুল আলম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জুন ০২, ২০১৭
এসজেএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa