ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিএনপি

তৃণমূলে নির্বাচনের বার্তা দিয়ে এলো ৫১ টিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, মে ১৭, ২০১৭
তৃণমূলে নির্বাচনের বার্তা দিয়ে এলো ৫১ টিম

ঢাকা: আপাতত নির্বাচনের দিকেই মনোনিবেশ করছে বিএনপি। আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরেই তাদের সব কর্মকাণ্ড আবর্তিত হচ্ছে। আগামী নির্বাচনে স্বত:স্ফূর্তভাবে অংশ নেবে বিএনপি- তৃণমূলে এই বার্তাই দিয়ে এসেছে দলটির ৫১ টিম।

তৃণমূলের বেশ কয়েকজন নেতা, টিম প্রধান ও টিমের সদস্যের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। পাশাপাশি দলের নীতিনির্ধারণী ফোরামের সদস্যদের কথাবার্তাতেও এর আভাস পাওয়া গেছে।


 
এপ্রিলের ২২ থেকে মে মাসের ৭ তারিখ পর্যন্ত পক্ষকালব্যাপী বিএনপির ৭৫টি সাংগঠনিক জেলায় কেন্দ্রের ৫১টি সাংগঠনিক টিম সফর করার কথা ছিলো।
 
বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধ‍ারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটি সদস্য, ভাইস চেয়ারম্যান, চেয়ারপারসনের উপদেষ্টা, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদকমণ্ডলীর সদস্যদের দিয়ে গড়া এসব টিমের মধ্যে বেশিরভাগ টিম নির্ধারিত সময়ে সাংগঠনিক সফর শেষ করেছে।
 
তবে কালবৈশাখী ও প্রতিকূল আবহাওয়ার কারণে দূরবর্তী ও উপকূলীয় কয়েকটি সাংগঠনিক জেলা সফর বাকি রয়েছে। কয়েক দিনের মধ্যেই এসব জেলা সফর করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।
 
এ প্রসঙ্গে জানতে চাইলে পিরোজপুর জেলার দায়িত্ব প্রাপ্ত নেতা বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বাংলানিউজকে বলেন, ৭ মে পর্যন্ত সময় বেঁধে দেওয়া ছিলো। কিন্তু উপকূলীয় ও দূরবর্তী জেলার ক্ষেত্রে এই বেঁধে দেওয়া সময় শিথিলযোগ্য ছিল।
 
দলীয় সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত যেসব জেলায় সাংগঠনিক সফর সম্পন্ন হয়েছে, সেগুলোতে কেন্দ্রীয় নেতারা নির্বাচনে অংশ নেওয়ার আগাম বার্তা পৌঁছে দিয়েছেন। নির্বাচন যখনই হোক, বিএনপি স্বত:স্ফূর্তভাবে অংশ নেবে- সেই বার্তায়ই তৃণমূলকে দিয়ে এসেছেন দলটির কেন্দ্রীয় নেতারা।
 
এ জন্য ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, উপজেলা ও জেলা পর্যায়ে নেতাদের সংগঠিত হওয়ার নির্দেশ দিয়েছেন তারা। সম্ভাব্য প্রার্থীদের নির্দেশ দেওয়া হয়েছে জনসম্পৃক্ততা বাড়াতে।
 
পাশাপাশি ক্লিন ইমেজ ধরে রাখতে নিজ নিজ এলাকায় সমাজসেবামূলক কর্মকাণ্ড, সামাজিক আচার আনুষ্ঠানে অংশ গ্রহণ, সাধ্যমতো সাহায্য-সহযোগিতা করারও পরামর্শ দেওয়া হয়েছে তাদেরকে।
 
নীলফামারি ও লালমনিরহাট জেলার দায়িত্ব পাওয়া টিম লিডার বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বাংলানিউজকে বলেন, নির্বাচনের প্রস্তুতি আমাদের সব সময় থাকে। যে কোনো সময় ৩শ’ আসনে নির্বাচনের জন্য আমরা প্রস্তুত। তারপরও নির্বাচন যখন ঘনিয়ে আসছে, তখন তৃণমূল নেতা-কর্মীদের একটু বাড়তি প্রস্তুতির নির্দেশ দেওয়া হয়েছে।
 
সূত্রমতে, নির্বাচনের বার্তা দেওয়ার পাশাপাশি সম্ভাব্য প্রার্থীদের নিজ নিজ এলাকায় কার কেমন অবস্থান সেটি সম্পর্কে প্রাথমিক খোঁজ খবর নেওয়াটাও ছিলো ৫১ টিমের আরেকটি উদ্দেশ্য। বিএনপি মনে করে, নানা টানাপড়েন শেষে হুট করে যদি নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিতে হয়, তাহলে যেন ভুল জায়াগায় দলের টিকিটগুলো না পড়ে।
 
এ কারণেই, ৫১ টিমের নেতৃত্বে কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি বেশ কয়েকটি জেলায় তৃণমূল নেতাদেরকেও রাখা হয়েছিল। তাদের কাছ থেকে কেন্দ্রীয় নেতারা তৃণমূলের রাজনীতি সম্পর্কে ধারণা নিয়েছেন। আগামী নির্বাচনে যোগ্য প্রার্থী খোঁজার কাজটি এগিয়ে রেখেছেন।
 
এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলানিউজকে বলেন- ৫১ টিমের তৃণমূল সফরের মূল ‍উদ্দেশ্য ছিল মাঠ পর্যায়ের কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় নেতাদের মত বিনিময়, পারস্পরিক যোগসূত্র তৈরি করা। এর ভেতর দিয়ে অনেক বার্তাই পৌঁছানো হয়েছে। স্পেসেফিক কোনো বার্তা আলাদাভাবে দেওয়া হয়নি।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, মে ১৭, ২০১৭
এজেড/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।