ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিএনপি

জিডিপি প্রবৃদ্ধি নিয়ে মিথ্যাচার করা হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, মে ১৭, ২০১৭
জিডিপি প্রবৃদ্ধি নিয়ে মিথ্যাচার করা হচ্ছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর- ছবি- জি এম মুজিবুর

ঢাকা: জিডিপির প্রবৃদ্ধির হার নিয়ে সরকার মিথ্যাচার করছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 
 
 

বুধবার (১৭ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।  
 
বাংলাদেশ লেবার পার্টির প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল মতীনের ২২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

 
 
মির্জা ফখরুল বলেন, সরকার মিথ্যা প্রচারণা চালাচ্ছে, চলতি অর্থবছরে (২০১৬-১৭) প্রবৃদ্ধির হার দাঁড়াবে ৭ দশমিক ২৪ শতাংশ। কিন্তু এখানকার অর্থনীতিবিদ ও বিশ্বব্যাংকের অর্থনীতিবিদরা বলছেন-এটা অসম্ভব ব্যাপার। কিছুতেই তা ৬ দশমিক ৮-এর উপরে যাবে না।  
 
তাহলে এই যে মানুষের সঙ্গে প্রতারণা করা,মিথ্যা বুঝিয়ে একটা জায়গায় মানুষকে নিয়ে আসার চেষ্টা- এটা কেবল আওয়ামী লীগই পারে। অন্য কারো পক্ষে এটা সম্ভব নয়- বলেন ফখরুল।  
 
তিনি বলেন, মূল্যস্ফীতি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলছেন, প্রতিমাসে যে গড় হিসাব করা হয়, এটা নাকি সঠিক নয়। মূল্যস্ফীতির প্রচলিত যে প্রথা আছে সেটাকে বাতিল করে তিন মাসের গড় হিসাব করার কথা বলছেন মন্ত্রী। যা পুরো পরিকল্পনার ক্ষেত্রে বড় রকমের একটা সমস্যা সৃষ্টি করবে।  
 
তারা (সরকার) চায়, তাদের মিথ্যা তথ্য, ডাটা জনগণের সামনে উত্থাপন করবে, জনগণকে বিভ্রান্ত করবে। আর জনগণ সেটা অন্ধের মতো বিশ্বাস করবে।
 
ফখরুল বলেন, গত কয়েক বছরে বিনিয়োগের কী অবস্থা, পার্সেন্টেজ কী- এটা হিসাব করলেই পাওয়া যাবে। বোঝা যাবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন কী হয়েছে। দিনে দিনে দেশি-বিদেশি বিনিয়োগের হার কমেছে, রেমিটেন্সের হার কমেছে। গার্মেন্টস রপ্তানির ক্ষেত্রে প্রবৃদ্ধি যেটা বাড়ছিল, সেটাও কমে আসছে।  
 
মানুষকে বোকা বানিয়ে সরকার ক্ষমতাকে দীর্ঘায়িত করতে চায় উল্লেখ করে তিনি বলেন, মোটা চালের দাম এখন ৪২ টাকা। প্রতিদিন দাম বাড়ছে। সেদিকে কোনো খেয়াল নেই। মানুষকে বোকা বানিয়ে তারা প্রচার করে বেড়াচ্ছে, এখানকার মানুষ খুব সুখে আছে, স্বাচ্ছন্দ্যে আছে। খুব সহজেই তারা মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এগুলোর একমাত্র উদ্দেশ্য জনগণকে প্রতারিত করে, বোকা বানিয়ে ক্ষমতাকে দীর্ঘায়িত করা।  
 
বিএনপির ভিশন ২০৩০ নিয়ে কুতর্ক হচ্ছে মন্তব্য করে তিনি বলেন, আওয়ামী লগের নেতারা কনটেন্টে যাচ্ছেন না, সত্য বিষয়গুলোতে যাচ্ছেন না এবং আমাদের প্রশ্নের জবাব দিচ্ছেন না। তারা এটাকে একেবারে বাতিল করে দিচ্ছেন। এটাকে অনুকরণ করা হয়েছে- এ ধরনের কথা বলছেন এবং জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন।
 
বাংলাদেশ লেবার পার্টির সভাপতি ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাগপার সভাপতি শফিউল আলম প্রধান, এনপিপির সভাপতি ড. ফরিদুজ্জামান ফরহাদ, বাংলাদেশ লেবার পার্টির সাধারণ সম্পাদক হামদুল্লাহ আল মেহেদী প্রমুখ।  
 
বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৭, ২০১৭
এজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।