ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শিক্ষায় জিডিপির ৫ ভাগ চায় বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, মে ১৩, ২০১৭
শিক্ষায় জিডিপির ৫ ভাগ চায় বিএনপি ‘বাংলাদেশে বর্তমান শিক্ষা ব্যবস্থা ও আমাদের ভবিষ্যৎ’ শীর্ষক বিএনপির সেমিনার/ছবি: বাদল

ঢাকা: জাতীয় আয়ের (জিডিপি) ন্যূনতম পাঁচ ভাগ সামগ্রিক শিক্ষা খাতে ব্যয় করতে না পারলে একটি শিক্ষিত ও সমৃদ্ধ জাতি গঠন সম্ভব হবে না। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় স্বাধীনতার ৪৭ বছরেও আমরা সেটা করতে পারিনি। তবে আগামীতে আমাদের এ কাজটা করে দেখাতে হবে।

শনিবার (১৩ মে) রাজধানীর লেডিস ক্লাবে আয়োজিত ‘বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা ও আমাদের ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে বক্তরা এসব কথা বলেন।
 
‘পরিবর্তনের জন্য শিক্ষা’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি দিনব্যাপী এ সেমিনার আয়োজন করে।

সকাল ১০টায় শুরু হওয়া এ সেমিনার শেষ হবে সন্ধ্যা ৭টায়।  
 
উদ্বোধনী অধিবেশনের প্রধান অতিথি ও উদ্বোধক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেন, জাতির সামগ্রিক অগ্রগতি, কল্যাণ, উন্নতি নির্ভর করে তার সামগ্রিক শিক্ষা ব্যবস্থার উপর। আর শিক্ষা ব্যবস্থাকে কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার জন্য এ খাতে জাতীয় আয়ের বড় একটা অংশ ব্যয় করতে হয়।  
 
আমাদের পার্শ্ববর্তী দেশগুলোতে জিডিপির কমপক্ষে ৫ ভাগ ব্যয় হয় শিক্ষা খাতে। কিন্তু খুব দুঃখের বিষয় এখন পর্যন্ত এ খাতে আমরা ব্যয় করতে পারছি জাতীয় আয়ের মাত্র ২ ভাগ। যদিও তা বাজেটের সবচেয়ে বড় খাত- বলেন ড. এমাজউদ্দীন।  
 
তিনি বলেন, আমি কোনো সরকারকে দোষ দেব না। বরং সামনের দিনগুলোতে যারা সরকার পরিচালনার দায়িত্ব পাবেন, তারা যেন জাতীয় অংশের ন্যূনতম ৫ ভাগ শিক্ষা খাতে ব্যয় করেন, সেই পরামর্শটাই তাদের দেব।  
 
প্রথম অধিবেশনে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে সাবেক রাষ্ট্রপতি বিএনপির প্রতিষ্ঠতা মহাসচিব বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ড. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর (বি চৌধুরী) উপস্থিত থাকার কথা ছিলো। কিন্তু শারিরীক অসুস্থতার কারণে তিনি উপস্থিত থাকতে পারেন নি।  
 
বিএনপি আয়োজিত এ জাতীয় সেমিনারের উদ্বোধনী পর্বে মোট ৪টি অধিবেশন অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার উপরে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম ও শাহ শামীম আহমেদ।  
 
দ্বিতীয় অধিবেশনে শিক্ষায় বিভিন্ন ধরার উপর প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. ছিদ্দিকুর রহমান খান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দিলারা চৌধুরী।
 
তৃতীয় অধিবেশনে উচ্চ ও অগ্রসর শিক্ষা উপর প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি অধ্যাপক ড. আ ফ ম ইউসুফ হায়দার এবং জাহাঙ্গীরনগর বিশ্বাবিদ্যালয়ের অধ্যাপক ড. খন্দকার মুস্তাহিদুর রহমান।  
 
চতুর্থ অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার উপর প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. সাব্বির মোস্তফা, শাহজালাল বিজ্ঞাপ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ ইকবাল।
 
বিএনপি আয়োজিত এ সেমিনারে সকাল থেকেই উপস্থিত আছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু শারিরীক অসুস্থতার কারণে তিনি আলোচনায় অংশ নেন নি।  
 
বিকেলে সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। এ পর্বে সভাপতিত্ব করবেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  
 
দিনব্যাপী এ সেমিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করছেন বিশিষ্ট সাংবাদিক মাহফুজউল্লাহ ও বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম।  
 
বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, মে ১৩, ২০১৭
এজেড/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।