bangla news

শেখ শওকত হোসেন নিলু আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-০৬ ১:৩৯:৫১ পিএম
শেখ শওকত হোসেন নিলু - ছবি: আনোয়ার হোসেন রানা

শেখ শওকত হোসেন নিলু - ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: বাংলাদেশ ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্টের (এনডিএফ) চেয়ারম্যান শেখ শওকত হোসেন নিলু মারা গেছেন (ইন্না লিল্লাহি... রাজিউন)।

শনিবার (০৬ মে) রাত ১০টায় তিনি রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৫ বছর। তিনি স্ত্রী, দুই মেয়ে রাজবিন শওকত ও মেহেরিন শওকতকে রেখে গেছে।

শেখ শওকত হোসেন নিলু দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন। মঙ্গলবার (০২ মে) হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরে শনিবার রাত ১০টার দিকে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বর্তমানে মরদেহ স্কয়ার হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে।

পরিবারের বরাত দিয়ে শেখ শওকত হোসেন নিলুর ব্যক্তিগত সহকারী আল আমীন বাংলানিউজকে বলেন, বড় মেয়ে রাজবিন শওকত অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরলে তিন দফা জানাজা শেষে ০৮ মে (সোমবার) সন্ধ্যায় বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

ওইদিন বাদ জোহর রাজধানীর ইব্রাহিমপুরে তার পুরনো বাসভবনে প্রথম জানাজা, বাদ আছর বায়তুল মোকারম জাতীয় মসজিদে দ্বিতীয় জানাজা ও বনানীতে তার নতুন বাসভবনে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

এর মধ্যে ওইদিনে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত তার মরদেহ পুরানা পল্টনের দলীয় কার্যালয়ে রাখা হবে শেষ শ্রদ্ধা ‍জানানোর জন্য।

শেখ শওকত হোসেন নিলু ১৯৫২ সালের ৩ এপ্রিল গোপালগঞ্জের গিমাডাঙ্গা গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম শেখ শাহাদাৎ হোসেন ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর।

গোপালগঞ্জের বিখ্যাত শেখ পরিবারের সন্তান শেখ শওকত হোসেন নিলুর রাজনীতিতে হাতেখড়ি হয় ছাত্র রাজনীতির মধ্য দিয়ে। এরই ধারাবাহিকতায় জাতীয় রাজনীতিতেও তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করেন।

পাকিস্তান আমলের শেষ দিক থেকে তার রাজনীতি চর্চা শুরু। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে তার রয়েছে গৌরবময় অবদান। ১৯৭৫ এর পটপরিবর্তনের পর গণতান্ত্রিক ও জাতীয়তাবাদী রাজনীতি প্রতিষ্ঠার আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

শেখ শওকত হোসেন নিলু জাগ ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক ছিলেন। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ছাত্র বিষয়ক উপদেষ্টা, জাতীয়তাবাদী কৃষকদলের সাধারণ সম্পাদক, বিএনপির কৃষি বিষয়ক সম্পাদক ছিলেন।

পরবর্তী সময় ২০০৭ সালে শেখ শওকত হোসেন নিলু বাংলাদেশ ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) গঠন করেন এবং এর চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১২ সালের ১৮ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে যোগ দেয় এনপিপি।

কিন্তু ২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় জোটের সঙ্গে মতবিরোধ দেখা দেয় শেখ শওকত হোসেন নিলুর। এরই প্রেক্ষিতে ২০১৫ সালের আগস্ট মাসে বিএনপি জোট থেকে বেরিয়ে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) গঠন করেন তিনি। আমৃত্যু এনডিএফ ও এনপিপির চেয়ারম্যান ছিলেন শেখ শওকত হোসেন নিলু।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, মে ০৬, ২০১৭/আপডেটেড ০০৩০ ঘণ্টা
এজেড/জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-05-06 13:39:51