bangla news

হাওরের জন্য ছাত্র ইউনিয়নের ত্রাণ সংগ্রহ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-০৩ ৬:১২:২১ এএম
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্র ইউনিয়নের সংবাদ সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্র ইউনিয়নের সংবাদ সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়: হাওর অঞ্চলে দুর্গত মানুষের পাশে দাঁড়াতে দেশজুড়ে ত্রাণ ও সহযোগিতা সংগ্রহ অভিযান পরিচালনা শুরু করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বুধবার (০৩ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংগঠনের সভাপতি জিলানী শুভ’র সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক লিটন নন্দী। উপস্থিত ছিলেন সহ সভাপতি সুমন সেনগুপ্ত, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তুহিন কান্তি দাস, সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ প্রমুখ।

লিটন নন্দী বলেন, ইতোমধ্যে মৌলভীবাজারে হাকালুকি হাওর পাড়ের ৭শ’ শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ পৌঁছে দিয়েছে ছাত্র ইউনিয়ন। আগামী ১৩ মে পর্যন্ত দেশজুড়ে ত্রাণ ও সহযোগিতা কার্যক্রম চলবে।

এছাড়া ছাত্র ইউনিয়ন দু’টি ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের মেরামতের দায়িত্ব নেবে।

কর্মসূচি শেষে ১৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু স্মারক ভাস্কর্যে হাওরের দুর্গত মানুষকে সহায়তার লক্ষ্যে ‘হাওরের জন্য গান’ শিরোনামে কনসার্ট অনুষ্ঠিত হবে।

সমগ্র দেশের সকল শিক্ষার্থীর একদিনের টিফিনের টাকা হাওর অঞ্চলের মানুষের পাশে দাঁড়াতে ছাত্র ইউনিয়নের ত্রাণ তহবিলে দেওয়ারও আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে লিটন নন্দী সরকারের কাছে আটটি দাবি জানান।

দাবিগুলো হচ্ছে- অবিলম্বে হাওর পরিবেষ্টিত সাতটি জেলাকে ‘দুর্গত এলাকা’ ঘোষণা, হাওর অঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের পরবর্তী বোরো মৌসুম পর্যন্ত সকল প্রকার কৃষিঋণ মওকুফ, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ‘মহাজনি খাতক ঋণ’ ও এনজিওগুলোর ‘ক্ষুদ্রঋণ’ মওকুফ, ক্ষতিগ্রস্ত এলাকায় সকল জলমহালের ইজারা পরবর্তী বোরো মৌসুম পর্যন্ত বাতিল, হাওরে অবাধে মাছ ধরার অধিকার দেওয়া, ক্ষতিগ্রস্ত মানুষকে দীর্ঘমেয়াদে সরকারি রেশনিং কর্মসূচির আওতায় আনা, ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষিঋণ নবায়ন করে সুদের হার কমিয়ে নতুন ঋণ মঞ্জুর, হাওর অঞ্চলের ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর শিক্ষার্থীদের শিক্ষাজীবন সুগম ও শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ ও একবেলা খাবার শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেওয়া এবং হাওর অঞ্চলের ভয়াবহ দুর্যোগের জন্য পানি উন্নয়ন বোর্ডসহ সরকারি বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের দুর্নীতিবাজ আমলা, কর্মকর্তা-কর্মচারীদের অবহেলার বিষয়টি তদন্ত কমিশন গঠন করে দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা।

ত্রাণ তহবিলে সহযোগিতা পাঠাতে চাইলে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চলতি হিসাব নম্বর ৩৩০০০৪৩৭, জনতা ব্যাংক, টিএসসি শাখা অথবা ০১৮২৬০৪১৯৫২ এই বিকাশ নম্বরে পাঠানো যাবে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, মে ০৩, ২০১৭
এসকেবি/জিপি/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-05-03 06:12:21