bangla news

শ্রমিকরা বঞ্চিত হলে মে দিবসের আলোচনা ব্যর্থ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৪-৩০ ১১:৫৭:১৪ এএম

ঢাকা: শ্রমিকদের শোষণ-বঞ্চনার শিকার ও তাদের দাবিগুলো উপেক্ষেতি হলে মে দিবসের আলোচনা ব্যর্থ হয়ে যায় বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার (৩০ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয় আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আয়োজিত ‘হাজার প্রদীপ জ্বালো’ অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

রাশেদ খান মেনন বলেন, আমাদের দেশে মে দিবসের স্বীকৃতি দেওয়া হয়েছে। আগামীকাল প্রধানমন্ত্রী ওসমানী মিলনায়তনে মে দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় যাবেন। কিন্তু শ্রমিকদের দাবিগুলো উপেক্ষেতি ও তারা শোষণ-বঞ্চনা শিকার হলে মে দিবসের আলোচনা সভা ব্যর্থ হয়ে যায়। আমাদের দেশে শ্রমিকরা এখনও তাদের অধিকার ফিরে পায়নি। তাদের পরিশ্রমের সঠিক দাম এখনও দেওয়া হয় না।

দেশের শ্রমিকদের প্রাপ্ত মজুরি যতেষ্ঠ নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, একটি মানুষের স্বাভাবিক জীবন যাপনের নিয়ম হল ৮ ঘণ্টা কাজ, ৮ ঘণ্টা বিশ্রাম ও ৮ ঘণ্টা বিনোদন। আমাদের দেশের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের স্বীকৃতি পেলেও তাদের ১০-১২ ঘণ্টা কাজ করতে হয়। তাদের ওভার টাইম কাজ করতে হয়। ৮ ঘণ্টা কাজ করে তারা যে মুজরি পায় তা দিয়ে তাদের জীবন যাপন হয় না বলেই ওভারটাইম কাজ করে।

আমেরিকায় মে দিবস পালন না করার নীতির নিন্দা জানিয়ে রাশেদ খান মেনন বলেন, আমেরিকার শিকাগো শহরে এক রক্তক্ষয়ী আন্দোলনের মাধ্যে সারা বিশ্বে মে দিবস পালিত হয়। কিন্তু আজ তারা শ্রমিকদের শোষণ করার জন্য দিবসটি পালন না করে চালাকি করে সেপ্টেম্বরে লেবার ডে পালন করে।

তিনি বলেন, দক্ষিণ চীন সাগরে আমেরিকা তাদের নৌবহর পাঠিয়েছে। এই অঞ্চলের শ্রমিকদের অধিকার ও আন্দোলনকে দাবিয়ে রাখতে তারা সংঘাত সৃষ্টি করার চেষ্টা করছে। আমাদের মনে রাখতে হবে দক্ষিণ চীন সাগরে সংঘাতের সৃষ্টি হলে এর আশপাশের এলাকাগুলোও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বিভিন্ন গার্মেন্টের প্রায় ৩ হাজার শ্রমিক হাতে মশাল নিয়ে প্রেসক্লাবের রাস্তা ধরে পল্টন মোড় পর্যন্ত মিছিল করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আয়োজক সংগঠনের সভাপিতি আমিরুল হক আমিন, সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
এমএ/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2017-04-30 11:57:14