ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ভারতে মাওবাদী প্রতিবাদ

রেড এলার্ট জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৮ ঘণ্টা, জুন ১৮, ২০১০

পশ্চিমবঙ্গ: ভারতের পশ্চিমবঙ্গে মাওবাদীদের চারদিনব্যাপী প্রতিবাদের মুখে নিরাপত্তা বাহিনীগুলি “উচ্চ সতর্কাবস্থায়” আছে। সপ্তাহের শেষে মাওবাদী বিদ্রোহীরা হামলা চালাতে পারে বলে পুলিশের আশংকা।



সম্প্রতি মাওবাদীদের রিরূদ্ধে পরিচালিত নিরাপত্তা বাহিনীর অভিযানে ৩ নারীসহ ৮ জন নিহত হওয়ার প্রতিবাদেই মাওবাদীরা এ কর্মসূচি শুরু করেছে। উল্লেখ্য, ভারতের বিভিন্ন রাজ্যে প্রায় ৫০ হাজার আধাসামরিক বাহিনীর সদস্যসহ হাজার হাজার পুলিশ মাওবাদী বিদ্রোহ দমন অভিযানে নেমেছে।

পশ্চিমবঙ্গের পুলিশ প্রধান ভুপিন্দর সিং বিবিসিকে বলেন, আক্রান্ত অঞ্চলে উপস্থিত পুলিশ ও কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর সদস্যদেরকে “রেড এলাট” এ রাখা হয়েছে। “সপ্তাহের শেষের দিকে আমরা মাওবাদীরা পক্ষ থেকে পাল্টা আক্রমণ ও বোমা হালার আশঙ্কা করছি” বলেন ভুপিন্দর সিং।

সাম্প্রতিক মাসগুলিতে মাওবাদীদের সন্ত্রাসী হামলার ফলে সরকার চাপের মধ্যে রয়েছে। গত মে মাসের শেষের দিকে মাওবাদীদের অন্তর্ঘাতের কারণে ট্রেন দূর্ঘটনায় ১৪৫ জনের ও বেশি নিহত হয়।

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং মাওবাদী বিদ্রোহকে ভারতের সবচেয়ে বড় আভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়:১২৫৪ ঘন্টা, ১৮জুন, ২০১০
এসআইএস/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad