ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

দলিত জনগোষ্ঠীর শুমারির তাগিদ গওহর রিজভীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭
দলিত জনগোষ্ঠীর শুমারির তাগিদ গওহর রিজভীর দলিত জনগোষ্ঠীর শুমারির তাগিদ গওহর রিজভীর- ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে দলিত জনগোষ্ঠীর নির্দিষ্ট তথ্যের জন্য আদমশুমারি করতে হবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে অভিযান আয়োজিত ‘দলিত জনগোষ্ঠীর শিক্ষার অবস্থা ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে দলিত শুমারির প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তিনি।

ড. গওহর রিজভী বলেন, পিছিয়ে থাকা দলিত জনগোষ্ঠীর উন্নয়নের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা প্রয়োজন।

এজন্য তাদের সঠিক সংখ্যা নিরুপণ করা সবচেয়ে বেশি জরুরি।

দলিতদের উন্নয়নে জেলা পর্যায়ে এবং কি কি কাজ করতে হবে তার একটা তালিকা জরুরি বলে দলিত জনগোষ্ঠীর সঙ্গে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন তিনি।    

সেমিনারে আরও বক্তব্য রাখেন- নিজেরা করি’র  সমন্বয়কারী খুশী কবির ও সমাজ সেবক শ্রী সোমনাথ দে প্রমুখ।

অভিযানের সভাপতি ভীম্পাল্লী ডেভিড রাজুর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সংগঠনটির সহ-সভাপতি অ্যাডভোকেট উৎপল বিশ্বাস।

বক্তারা বলেন, বাংলাদেশে বিভিন্ন জাতি-গোষ্ঠী পরিচয়ে প্রায় ৬৫ লক্ষ দলিত জনগোষ্ঠী বাস করে। সরকার এবং বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রচেষ্টার ফলে বিগত বছরগুলোতে দলিত জনগোষ্ঠী সামনে এগিয়ে আসার কিছু সুযোগ পেলেও সেই তুলনায় দলিতদের শিক্ষা এখনও অনেক পিছিয়ে। বাংলাদেশের দলিত ছাত্র-ছাত্রী জাত-পাত এবং পেশা ভিত্তিক শ্রেণী ক্রমবিন্যাসের একেবারে নিম্ন স্তরে পড়ে আছে।
 
বিশেষ অতিথির বক্তব্যে খুশী কবির বলেন, শিক্ষাক্ষেত্রে দলিত ছাত্র-ছাত্রীদের উপর বঞ্চনা হয়। এক্ষেত্রে মানবাধিকারের বিষয়টি বিবেচনা করতে হবে। শিক্ষিত ছাত্র-ছাত্রীদের যোগ্যতানুযায়ী চাকুরি ও মর্যাদা দিতে হবে।  

সোমনাথ দেব বলেন, সমতার সমাজ গড়ার আন্দোলন করতে হবে। কাউকে হতাশ হওয়া যাবে না। ভীম্পাল্লী ডেভিড রাজু বলেন, অধিকার কেউ কাউকে দেয় না অধিকার আদায় করে নিতে হয়। এ সময় উপস্থিত দলিত জনগোষ্ঠীর প্রতিনিধিরা তাদের এলাকায় দলিত জনগোষ্ঠীর শিক্ষাসহ বিভিন্ন সমস্যাসমূহ তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৬
জেপি/এসআরএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।